ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন সরকারের জন্য অগ্নিপরীক্ষা

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
পৌর নির্বাচন সরকারের জন্য অগ্নিপরীক্ষা ব্যারিস্টার মওদুদ আহমেদ

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচন সরকারের জন্য অগ্নিপরীক্ষা বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

সোমবার (১৪ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



পৌর নির্বাচন সুষ্ঠু করতে না পারলে সরকারকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন ব্যারিস্টার মওদুদ।  

মওদুদ আহমেদ বলেন, বিএনপি পৌর নির্বাচনে শেষ পর্যন্ত মাঠে থাকবে। সুষ্ঠু নির্বাচন হলে বিএনপির প্রার্থীরা বিপুল ভোটে জয় লাভ করবে।   বিগত সিটি নির্বাচনে সরকার ফেল করেছে। পৌর নির্বাচন সরকারের জন্য অগ্নিপরীক্ষা। এ পরীক্ষায় পাশ করলে দেশে গণতন্ত্র ফিরে আসবে।
 
তিনি বলেন, রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেন, পৌর নির্বাচনও সিটি নির্বাচনের মতো হবে। সরকার প্রশাসনের ক্ষমতাবলে নির্বাচন করবে। নির্বাচন কমিশনের ভূমিকা নেই। তারা সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করছে। সরকার যা চায় তাই হবে। তারা সুষ্ঠু নির্বাচনের কথা বললেও আসলে তারা কারচুপি করে জয়লাভ করবে।

বিএনপির এই নেতা বলেন, পুলিশ-ৠাব দিয়ে জঙ্গি, সন্ত্রাস দমন করা সম্ভব নয়। সরকারের উচিৎ হবে সকল রাজনৈতিক দলগুলোকে একত্রিত করে জাতীয় ঐক্যর মাধ্যমে এর মোকাবেলা করতে হবে। সরকারের উচিৎ গণতন্ত্র ফিরিয়ে দেওয়া। আর এটিই একমাত্র পথ। অন্যথায় শুধু সরকার, বিএনপি নয় সারা দেশ ক্ষতিগ্রস্ত হবে।   

মওদুদ বলেন, গণতন্ত্রই জঙ্গিবাদতে ঠেকাতে পারে। গণতন্ত্র রক্ষার জন্য আমরা পৌর নির্বাচনে লড়াই চালিয়ে যাবো। আর যদি এখানে গণতন্ত্র হেরে যায় তাহলে জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে উঠবে। দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে।
 
আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন,  মুক্তিযোদ্ধার সন্তান হলেই মুক্তিযুদ্ধের প্রজন্ম হওয়া যায় না, সত্যিকার মুক্তিযুদ্ধের প্রজন্ম হতে হলে মুক্তিযুদ্ধের আদর্শকে ধারন করতে হবে।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগ বিনা ভোটে ক্ষমতায় গিয়ে বিএনপিকে নির্মূলের চেষ্টা করছে। মুক্তিযোদ্ধরা এই উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন করে নাই।

বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমানের সভাপতিত্বে ও বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন-  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ, অর্থনীতিবিদ মাহবুব উল্লাহ।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, শামীমুর রহমান শামীম, মহিলা দলের সভাপতি নূরী আরা সাফা,সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫/আপডেট ১৭৫৪ ঘণ্টা
এমএম/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।