ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

‘সরকারের পক্ষপাতিত্ব করছেন রির্টানিং অফিসাররা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
‘সরকারের পক্ষপাতিত্ব করছেন রির্টানিং অফিসাররা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পৌরসভা নির্বাচনে রির্টানিং অফিসাররা শতভাগ সরকারের পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। বিএনপি পৌর নির্বাচনকে চ্যালেঞ্জ হিসাবে নিয়ে সরকার ও নির্বাচন কমিশনকে শেষ সুযোগ দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।



রোববার (২০ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ফোরাম কেন্দ্রীয় সংসদ আয়োজিত ‘মহান বিজয় দিবসের আকাঙ্খা এবং চলমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় এ অভিযোগ ও মন্তব্য করেন তিনি।

হান্নান শাহ বলেন, এর আগেও আমরা দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে সরকারকে শুধরানোর সুযোগ দিয়েছিলাম। তবে চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছিলো তারা। আশা করি, এবার তা হবে না। পৌর নির্বাচনকে বিএনপি চ্যালেঞ্জ হিসাবে নিয়ে সরকার ও নির্বাচন কমিশনকে শেষ সুযোগ দিয়েছে।

নির্বাচন কমিশন শতভাগ নিরপেক্ষ না অভিযোগ করে তিনি বলেন, এই পৌর নির্বাচনের সব রির্টার্নিং অফিসারই সরকারের আমলা। তারা শতভাগ সরকারের পক্ষপাতিত্ব করছেন। বার বার চুরি করে তারা ভালো মানুষ সাজতে চাচ্ছেন।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আগের শহরকেন্দ্রিক নির্বাচনে সরকার ও নির্বাচন কমিশন পক্ষপাতিত্ব করে পার পেয়ে গেছে। কিন্তু এবারের নির্বাচন কোনো শহরকেন্দ্রিক না। সারা দেশে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই শত চেষ্টা করেও অবৈধভাবে নির্বাচন সম্পন্ন করে সফল হতে পারবেন না।

তিনি বলেন, আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না। আওয়ামী লীগ সব সময়ই মিথ্যাচার করে আসছে।

প্রধান আলোচকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের দিকে তাকালে নৈতিক দিক থেকে পৃথিবীর কোনো দেশের কাছেই এটি গ্রহণযোগ্য হয়নি। নির্বাচনের দু’টি দিক থাকে। কিন্তু এ কমিশন এর একটিও এখন পর্যন্ত বাস্তবায়ন করতে পারেনি।

সভায় উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, ব্যারিস্টার পারভেজ আহমেদ প্রমুখ।     

সভাপতিত্ব করেন আয়োজন সংগঠনের সভাপতি আবু নাসের মো. রহমত উল্লাহ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
একে/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।