ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

শিবগঞ্জ থেকে মাজেদুল নয়ন

ব্যবহার করা হচ্ছে শিশুদের

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
ব্যবহার করা হচ্ছে শিশুদের ছবি: দীপু / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিবগঞ্জ (চাপাইনবাবগঞ্জ) থেকে: পৌরসভা নির্বাচনের ক্যাম্পেইনে (প্রচারণায়) ব্যবহৃত হচ্ছে শিশুরা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে শিবগঞ্জ পৌরসভায় মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ক্যাম্প অফিসগুলোতে বড়দের চেয়ে শিশুদের উপস্থিতিই বেশি দেখা যায়।



৪, ৫ ও ৬নং ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর মোসা. নাসরিন সুলতান পপির আঙ্গুর মার্কার নির্বাচনী প্রচারণা করছিল একটি ব্যটারিচালিত অটো রিকশা। অটোতে সুমন আলী নামে পঞ্চম শ্রেণির ছাত্রকে দেখা যায়।

সুমন জানান, সম্পর্কে তার খালা পপি। এভাবে তার ঘুরতে ভালো লাগে। তাকে সঙ্গ দিচ্ছে তৃতীয় শ্রেণির আরেক শিক্ষার্থী ঈশান।

ডালিম প্রতীকে ৪নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর সাদিকুল ইসলাম সাদেক। তার ক্যাম্পে চা গরম করা হচ্ছে। মাত্র দু’জন ভোটার ছাড়া অন্য সবাই শিশু আশেপাশে। যাদের সবার বয়স ৬ থেকে ১২ বছর।

তৃতীয় শ্রেণির ছাত্র আখেরুল বাংলানিউজকে জানান, বিকেল থেকে এই ক্যাম্প অফিস খোলা থাকে রাত প্রায় ১০টা পর্যন্ত। সে এবং তার বন্ধুরা এখানে রয়েছেন। তার পরিবার বিএনপির সমর্থনে বলেই এখানে সে।

উট পাখি মার্কায় আওয়ামী সমর্থিত কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীর আলম সোহাগ। সন্ধ্যা থেকেই তাদের ক্যাম্পে চায়ের আয়োজন করেন গোলাম রাব্বানি। তিনি এবং এজাবুল ছাড়া এখানে সবাই শিশু।

তিনি জানান, শিশুরাই গরম রাখছে ক্যাম্প অফিসগুলো। চাতেও আগ্রহ তাদেরই বেশি!

হাসান মো. রনি দ্বিতীয় শ্রেণির ছাত্র। মামার সঙ্গে এখানে এসেছে সে। এই এলাকারই শিশু ষষ্ঠ শ্রেণির ছাত্র ফয়সাল, পঞ্চম শ্রেণির ছাত্র সাগর ব্যস্ত চা নিয়ে। নিজেরাই জানালেন- মাঝে মাঝে মিছিলেও অংশ নেওয়া হয় তাদের।

টেবিল ল্যাম্প মার্কায় বিএনপি সমর্থিত আরেক প্রার্থী মনিমুল ইসলামের ক্যাম্পেও চা আর শিশুদের ভিড়। টেবিল ঘিরে বসে চা খাচ্ছেন বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ওয়ালিদ হোসেন সিফাত এবং প্রথম শ্রেণির তানভীরসহ আরও ৫/৬ জন।

শিশুরা জানান, তারা কেউই ভোটার নন। তবে সন্ধ্যার পর বড়রাই তাদের এখানে বসতে বলেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রার্থী বাংলানিউজকে বলেন, শিশুরা উৎসব হিসেবে নিলেও তাদের ভিত্তি করেই ক্যাম্প অফিসেরর শক্তি প্রদর্শন করছেন প্রার্থীরা। তাদের দিয়েই মাঠ গরম রাখতে মিছিল করানো হচ্ছে। এটি বন্ধ না করলে দেখা যাবে শিশুরা একে অপরের সঙ্গে রাজনৈতিক প্রতি হিংসাতেও জড়িয়ে পড়বে।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
এমএন/আইএ

** আবেগী প্রার্থী জাপা'র লিটিলের কথা
** সাঁওতালদের বিশ্বাস করে না ধানের শীষ!
** মানুষ এখন সরকারি দলে...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।