ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন

সিলেটে নারী ভোটারের উপস্থিতি বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
সিলেটে নারী ভোটারের উপস্থিতি বেশি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের ২৩৪ পৌরসভায় একযোগে ভোটগ্রহণ চলছে। বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, যা বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সিলেটের অন্য পৌরসভার মতো গোলাপগঞ্জ পৌরসভায়ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে।

সিলেটের বিভিন্ন পৌরসভা ঘুরে বাংলানিউজের গোলাপগঞ্জ প্রতিনিধি জানান, এ পৌরসভার এমসি একাডেমি কেন্দ্রে পুরুষের থেকে নারী ভোটারের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে। দুই লাইনে সারিবদ্ধভাবে ভোটাধিকার প্রয়োগ করছেন নারী-পুরুষ ভোটাররা। তবে পুরুষের তুলনায় নারী ভোটারদের লাইন দীর্ঘ।

ভোট দিতে আসা নারী ভোটাররা জানান, সকাল সকাল ভোট দিয়ে সংসারের অন্য কাজ করতে হবে।

গোলাপগঞ্জ পৌরসভায় মোট ভোটার ১৯ হাজার ৭৩৫ জন। এর মধ্যে নারী ৯ হাজার ৭৯৬ জন। এ পৌরসভার ৯টি ভোট কেন্দ্র ৫১টি কক্ষে ভোটগ্রহণ চলছে।

সিলেটে মোট প্রার্থী ৮১২ জন। তাদের মধ্যে মেয়র পদে ৭৫, কাউন্সিলর  ৫৮৪  এবং সংরক্ষিত নারী কাউন্সিলর ১৫৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
বিভাগের চার জেলায় ১৮৯টি কেন্দ্রে ৯৫৮টি কক্ষে ৩ লাখ ৩৯ হাজার ২০৬ জন ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৬৭ হাজার ৮৬ জন এবং পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৭২ হাজার ১২০ জন।
 

সিলেটের তিন পৌরসভায় (গোলাপগঞ্জ, কানাইঘাট ও জকিগঞ্জ) ৪৬ হাজার ৪২৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে নারী ২৩ হাজার ৪৩ এবং পুরুষ ভোটার ২৩ হাজার ৩৮৬ জন। এ তিন পৌরসভায় ২৭টি কেন্দ্রে ১৩০টি কক্ষে ভোটগ্রহণ চলছে।

মৌলভীবাজারের চার পৌরসভায় (সদর, বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ) ৮১ হাজার ৯২৩ জন ভোটার তাদের জনপ্রতিনিধি নির্বাচন করার জন্য ভোট দিচ্ছেন। এসব ভোটারের মধ্যে ৩৯ হাজার ৬৩৫ জন নারী ও ৪২ হাজার ২৮৮ জন পুরুষ। চার পৌরসভায় ৪১টি কেন্দ্রে ২৩৭টি কক্ষে ভোট গ্রহণ চলছে।

সুনামগঞ্জের চারটি পৌরসভায় (সদর, ছাতক, জগন্নাথপুর ও দিরাই) মোট ১লাখ ১০ হাজার ৪১জন ভোটার ৬৪টি কেন্দ্রে ও ৩১০টি কক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। । এদের মধ্যে নারী ভোটার ৫৪ হাজার ১৬৯ এবং পুরুষ ৫৫ হাজার ৮৭২ জন।
 
হবিগঞ্জের পাঁচটি পৌরসভায় (হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, নবীগঞ্জ, চুনারুঘাট ও মাধবপুর) ১ লাখ ৮১৩ জন ভোটারের মধ্যে নারী ৫০ হাজার ২৩৯ এবং পুরুষ ৫০ হাজার ৫৭৪ জন। এ পাঁচ পৌরসভায় ৫৭টি কেন্দ্রে ২৭২ টি কক্ষে ভোট গ্রহণ চলছে।
 
সকাল থেকেই শান্তিপূর্ণ পরিবেশে সিলেটে সব উপজেলায় উৎসবমুখর পরিবেশে চলছে ভোটগ্রহণ। সব কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি চোখে পড়ার মতো।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।