ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন

ঢাকার দৃষ্টি ২৩৪ পৌরসভায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
ঢাকার দৃষ্টি ২৩৪ পৌরসভায়

ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয় থেকে: দেশের ২৩৪ পৌরসভায় প্রথমবারের মতো দলীয় প্রতীকে চলছে ভোটযুদ্ধ। আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থীর মধ্যে হবে মূল লড়াই।

তাই প্রধান রাজনৈতিক দলগুলোর সব দৃষ্টি এখন এ নির্বাচনের দিকে।

ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সকাল সাড়ে ৮টা থেকে উপস্থিত দলের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদেরসহ দলের কয়েকজন কেন্দ্রীয় নেতা। প্রতি ঘণ্টায় এখান থেকে ভোট নিয়ে বিফ্রিং করা হবে। একইভাবে বিএনপি অফিসও সরব। দলের শীর্ষ নেতারা আসছেন সেখানে। ভোট বিফ্রিং করবেন নিয়ে তারাও।

এরই মধ্যে বিএনপির অফিসে বিফ্রিং হয়েছে। বিফ্রিংয়ের জন্য প্রস্তুত আওয়ামী লীগও।

এবারই প্রথম দলীয় ভিত্তিতে স্থানীয় নির্বাচন হচ্ছে। আর সাত বছর পর আওয়ামী লীগ ও বিএনপি তাদের দলীয় প্রতীক নৌকা এবং ধানের শীষ নিয়ে মুখোমুখি ভোটযুদ্ধে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সহিংসতা বাদ দিয়ে আন্দোলন ও রাজপথে ফিরতে এই পৌর নির্বাচন বিএনপির কাছে একটি চ্যালেঞ্জ। আর জনপ্রিয়তা পুনরুদ্ধার করাটা আওয়ামী লীগের চ্যালেঞ্জ।

যে কারণে পৌরসভা নির্বাচন অতীতের যেকোনো পৌর নির্বাচন থেকে আলাদা গুরুত্ব বহন করছে।

মোট ২৩৪টি পৌরসভায় সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ভোটে ২০টি রাজনৈতিক দল অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের ‘নৌকা’ বিএনপির ‘ধানের শিষ’ প্রতীকের মধ্যে।

বিকেল চারটার পর শুরু হবে ভোট গণনা। সবশেষে ফলাফল ঘোষণা।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।