ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

নির্বাচন

ময়মনসিংহের উপনির্বাচনে কড়া নিরাপত্তা ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৬
ময়মনসিংহের উপনির্বাচনে কড়া নিরাপত্তা ব্যবস্থা

ঢাকা: আগামী সোমবার (১৮ জুলাই) ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) ও ময়মনসিংহ-৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে কেন্দ্র প্রতি অন্তত ২২ জন করে সমন্বিত ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে অতিরিক্ত অারও দু’জন ফোর্স মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত এক পরিপত্র থেকে এ তথ্য জানা গেছে। গত ১১ জুলাই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ইসির নির্দেশনা অনুযায়ী এ পরিপত্র জারি করে মন্ত্রণালয়।

গত ১১ মে ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন মৃত্যুবরণ করায় তার আসনটি শূণ্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

আবার গত ২ মে ময়মনসিংহ-৩ আসনের এমপি ডা. মজিবুর রহমান ফকির মৃত্যুবরণ করায় তার আসনটিও শূন্য ঘোষণা করা হয়।

পরবর্তীতে গত ৯ জুন আসন দু’টিতে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

ময়মসসিংহ-১ আসনে ৩ লাখ ৬২ হাজার ৬৯৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রমোদ মানকিনের ছেলে জুয়েল আরেং ও স্বতন্ত্র প্রার্থী সেলিমা খাতুন। এ আসনে ১৩৩টি ভোটকেন্দ্রে নির্বাচন অনুষ্ঠান হবে। ফলে পুলিশ, ও আনসারের ২ হাজার ৯২৬ জন সদস্য ভোটকেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।

ময়মনসিংহ-৩ আসনে ২ লাখ ২৬ হাজার ২৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ছয়জন প্রার্থী। এদের মধ্যে রয়েছে স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম ও মো. আজিজুল হক, আওয়ামী লীগের নাজিম উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির মো. শামসুজ্জামান, ইসলামী ঐক্যজোটের মো. আবু তাহের খান এবং ন্যাপের মো. আব্দুল মতিন। এ আসনের ৮৭টি ভোটকেন্দ্রে কমপক্ষে ১ হাজার ৯১৪ জনের ফোর্স মোতায়েন থাকবে।

নির্বাচনী এলাকায় ইতোমধ্যে বিজিবি ও র‌্যাবের টিম চারদিনের জন্য মাঠে নেমেছে। এক্ষেত্রে ময়মনসিংহ-১ আসনে পুলিশ, আনসার, র‌্যাব, এপিবিএ সদস্যদের সমন্বয়ে ৫৭টি মোবাইল টিম ও ১৯টি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন রয়েছে। এছাড়া বিজিবি মোতায়েন রয়েছে ৪ প্লাটুন, প্রতি প্লাটুনে ২০ জন জোয়ান রয়েছে।

অন্যদিকে ময়মনসিংহ-৩ আসনের নির্বাচনে ৩৫টি মোবাইল টিম ও ১২ টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত রয়েছে। প্রতিটি টিমে ৬ জন করে ফোর্স দায়িত্ব পালন করছেন। বিজিবি রয়েছে ৩ প্লাটুন।

মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স আগামী ১৯ জুলাই পর্যন্ত নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন।

নির্বাচনী অপরাধ রোধ ও বিচারের জন্য ওই দুই আসনের প্রতিটিতে নিয়োজিত করা হয়েছে ৩ জন করে নির্বাহী এবং দুই জন করে বিচারিক ম্যাজিস্ট্রেট।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৬
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa