ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

নির্বাচন

সোমবার গণমাধ্যমের মুখোমুখি হবেন নতুন ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
সোমবার গণমাধ্যমের মুখোমুখি হবেন নতুন ইসি নতুন সিইসিসহ চার নির্বাচন কমিশনার -ফাইল ছবি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) শপথ নিয়েছেন নতুন নিয়োগপ্রাপ্ত চার নির্বাচন কমিশন (ইসি)। রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে প্রধান বিচারপতি তাদের শপথ বাক্য পাঠ করান।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) দায়িত্ব নেবেন তারা।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, নতুন কমিশন সোমবার ১০টার আগেই অফিসে আসবেন এবং বেলা ১১ টায় পরিচিতি বৈঠকে অংশ নেবেন।

এরপর দুপুর সাড়ে ১২টায় গণমাধ্যমকে নিজেদের অবস্থান, প্রয়াস সম্পর্কে তুলে ধরবেন। বিকেলে ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

তিনি জানান, শিগগিরই নতুন ইসি সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে সাবেক জ্যেষ্ঠ সচিব কাজী হাবিবুল আউয়ালকে সিইসি করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন (ইসি) নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। তার নেতৃত্বাধীন অপর চার নির্বাচন কমিশনার হলেন— সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান।

কমিশনের মেয়াদ হবে দায়িত্ব নেওয়ার দিন থেকে পরবর্তী পাঁচ বছর। অর্থাৎ সোমবার দায়িত্ব নিলে তাদের মেয়াদ শেষ হবে ২০২৭ সালের ২৭ ফেব্রুয়ারি।

এবারই প্রথমবারের মতো আইন প্রণয়নের পর সার্চ কমিটির মাধ্যমে বাছাই করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন নিয়োগ দিলেন রাষ্ট্রপতি। এ পর্যন্ত নিয়োগ পাওয়া ১৩ জন সিইসির মধ্যে ৭ জন বিচারপতি এবং ৬  সাবেক আমলা।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa