ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

জেমস ক্যামেরন : হলিউডের সবচে প্রভাবশালী

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০
জেমস ক্যামেরন : হলিউডের সবচে প্রভাবশালী

‘টাইটানিক’ কিংবা ‘অবতার’-এর মতো বিশাল বাজেটের চলচ্চিত্র যিনি তৈরি করতে পারেন আর তা বিক্রি করে সবচেয়ে বেশি লাভও করতে পারেন, তিনি তো চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হবেনই, তাই না? ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকার জরিপেও তাই হয়েছে। তাদের তৈরি হলিউডের ১০০ প্রভাবশালীর তালিকায় এক নম্বরে স্থান করে নিয়েছেন অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরন।



স্টিভেন স্পিলবার্গ ও লিওনার্দো ডি ক্যাপ্রিওকে টপকে তিনি এই স্থান দখলে নিয়েছেন। আর এই তালিকায় তারা দুজন আছেন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

তালিকার চার নম্বরে আছেন অ্যানিমেশন জিনিয়াস জন লাসিটার এবং পাঁচ নম্বরে আছেন ব্রাড পিট। তালিকার প্রথম বিশ জনের মধ্যে ১৮ নম্বরে আছেন একমাত্র নারী অ্যাঞ্জেলিনা জোলি।

ক্যামেরন সর্বকালের সবচেয়ে বেশি লাভ করেছেন তার ‘টাইটানিক‘ ও ‘অবতার’ চলচ্চিত্রের মাধ্যমে। টাইটানিক থেকে তিনি লাভ করেছেন ১৮০ কোটি ডলার। আর অবতারে এই অঙ্ক দাঁড়িয়েছে ২৭০ কোটি ডলারে। এ দুটি চলচ্চিত্রের ব্যবসাসফলতার মধ্য দিয়েই তিনি হয়ে উঠেছেন হলিউড দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি।

জেমস ক্যামেরনের জন্ম ১৯৫৪ সালের ১৬ আগস্ট কানাডার ওন্টারিওতে। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, চলচ্চিত্র সম্পাদক ও আবিষ্কারক। টাইটানিক চলচ্চিত্রের মাধ্যমে তিনি সেরা পরিচালক, সেরা ছবি ও সেরা সম্পাদনার অস্কার জেতেন।  

তার পরিচালিত অন্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো : ‘দ্য টারমিনেটর’ (১৯৮৪), ‘এলিয়েনস’ (১৯৮৬) ও ‘টারমিনেটর-২’।

নিচে গার্ডিয়ানের করা হলিউডের ১০০ প্রভাবশালীর তালিকার প্রথম বিশ জনের নাম দেওয়া হলো :
 
১. জেমস ক্যামেরন (পরিচালক), ২. স্টিভেন স্পিলবার্গ (পরিচালক), ৩. লিওনার্দো ডি ক্যাপ্রিও (অভিনেতা), ৪. জন লাসিটার (পরিচালক), ৫. ব্রাড পিট (অভিনেতা ও প্রযোজক), ৬. ক্রিস্টোফার নোলান (পরিচালক), ৭. স্কট রুডিন (প্রযোজক), ৮. কুয়েনটিন টারানটিনো (পরিচালক), ৯. জর্জ কুনি (অভিনেতা ও পরিচালক), ১০. ইডি ভাইজি (যুক্তরাষ্ট্র সরকারের মন্ত্রী), ১১. জনি ডেপ (অভিনেতা ও প্রযোজক), ১২. টিম বেভান ও এরিক ফেলনার (প্রযোজক), ১৩. জে জে আব্রামস (পরিচালক ও প্রযোজক), ১৪. অ্যালান এফ হর্ন ও জেফ রবিনভ (স্টুডিও নির্বাহী), ১৫. রিডলে স্কট (পরিচালক), ১৬. টম রথম্যান ও জিম জিয়ানোপুলস (স্টুডিও নির্বাহী), ১৭. টিম বারটন (পরিচালক), ১৮. অ্যাঞ্জেলিনা জলি (অভিনেত্রী), ১৯. ব্রাড গ্রে (স্টুডিও নির্বাহী) ও ২০. মার্টিন স্কোরসিসি (পরিচালক)।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৫০, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa