ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘হিন্দি সিনেমা আনলে ভারতে আমার সিনেমা মুক্তি দিতে হবে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
‘হিন্দি সিনেমা আনলে ভারতে আমার সিনেমা মুক্তি দিতে হবে’ জায়েদ খান

‘বাংলাদেশে হিন্দি সিনেমা মুক্তি দিতে চাইলে ভারতে আমার সিনেমা, আমাদের সংস্কৃতির সিনেমা মুক্তি দিতে হবে। না হলে আমি এ দেশে কোনোভাবেই হিন্দি সিনেমা মুক্তি দেওয়ার পক্ষে না।

আমি প্রথম থেকেই হিন্দি ছবি মুক্তি দেওয়ার পক্ষে ছিলাম না, এখনো নেই। ’

এমন মন্তব্য করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খান।

এর আগে শিল্পী সমিতির পক্ষ থেকে নিপুণ বলেছেন, তিনি ও শিল্পী সমিতি হিন্দি সিনেমা আমদানির পক্ষে। শিল্পী সমিতির পক্ষ থেকে এমন একটি সিদ্ধান্ত প্রাথমিকভাবে নেওয়া হয়েছে।  

নিপুণ জানান, হিন্দি সিনেমা মুক্তিতে শিল্পী সমিতির আপত্তি নেই, তবে একটা শর্ত রয়েছে। তারা এই সিনেমা থেকে আয়ের ১০ ভাগ চায়।  

এ বিষয়ে জায়েদ খান বলছেন, নিপুণের সিদ্ধান্ত ব্যক্তিগত। আমি আমার শিল্পীদের ওই ১০ পারসেন্ট নিয়ে কেন দুস্থ বানাব? আমরা শিল্পী, আমরা কাজ করব। আমরা কেন পারসেন্টেজ নেব? আমরা কি টাকা লগ্নি করেছি? হল মালিকরা যদি সিনেমা আনে সেটা তাদের বিষয়। তাদের কাছ থেকে কেন টাকা নিতে হবে?’

এই অভিনেতা বলেন, আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি সামনে এগিয়ে যাচ্ছে। ভালো ভালো সিনেমা হচ্ছে। ভালো কন্টেন্ট নির্মাণ হলে আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি বাঁচবে। হিন্দি সিনেমা মুক্তি দিলে আমাদের দেশীয় সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে। অনেকেই হিন্দি সিনেমার সঙ্গে বাংলা সিনেমার তুলনা করছেন? পাঠানের মতো বাজেটের সিনেমার সঙ্গে বাংলাদেশের সিনেমা কিভাবে লড়াই করবে?

বাংলাদেশে শাহরুখ খানের ‘পাঠান’ মুক্তি নিয়ে দেশে হিন্দি সিনেমার আমদানি নিয়ে নতুন করে শোরগোল শুরু হয়েছে চলচ্চিত্রপাড়ায়। সাফটা চুক্তির আওতায় এটি মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছিল দেশে।  

‘পাঠান’ বাংলাদেশে আমদানির অনুমতি চেয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন নির্মাতা অনন্য মামুন। তার সে আবেদন নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার (২৪ জানুয়ারি)। সেখানে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে সাফটা চুক্তির দুটি ধারার ব্যাখা চাওয়ার সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ ওই ব্যাখা পাওয়ার আগে সিনেমাটি বাংলাদেশে মুক্তি পাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।