ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

নায়ক থেকে লেখক ফেরদৌস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
নায়ক থেকে লেখক ফেরদৌস বইমেলায় প্রকাশিত হয়েছে ফেরদৌসের প্রথম বই ‘এই কাহিনি সত্য নয়’

ঢাকা: নায়ক হিসেবে বিভিন্ন উপন্যাস অবলম্বনে অভিনয় করেছেন ফেরদৌস। এবার নিজেই লিখলেন উপন্যাস।

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ফেরদৌসের প্রথম বই ‘এই কাহিনি সত্য নয়’। প্রকাশ করেছে প্রথমা।  

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মোড়ক উন্মোচন মঞ্চে আনুষ্ঠানিকভাবে বইটি পাঠকের সামনে আনা হয়। এ সময় ফেরদৌসের সঙ্গে উপস্থিত ছিলেন লেখক আনিসুল হক, গীতিকবি কবির বকুলসহ অনেকে।

ফেরদৌস জানান, কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়ের একটি ঘটনা থেকে তার উপন্যাসের গল্পের সূচনা। এরপর সেখানে কল্পনার জগত বিস্তৃত করেছেন তিনি। অর্থাৎ সত্য এবং কল্পনার মিশেলে উপন্যাসটি সাজিয়েছেন নবীন এ লেখক। বইটির প্রচ্ছদ এঁকেছেন চিত্রশিল্পী মাসুক হেলাল।

নায়ক হওয়ার এক যুগ পর লেখক হলেন ফেরদৌস। কেন? তার জবাব, ছাত্রজীবন থেকেই পড়তে ভালো লাগে আমার। সেই সঙ্গে লেখার অভ্যাসও ছিল। কিন্তু বই লেখার ব্যাপারে সেভাবে ভাবিনি। প্রথমা প্রকাশনীর কর্তৃপক্ষ উৎসাহ দিয়েছেন বিধায় উপন্যাসটি লেখা।

‘এই কাহিনি সত্য নয়’ নামের ব্যাখ্যাও পাওয়া গেলো ফেরদৌসের বক্তব্যে। তিনি বলেন, এখানে আমার ছোটবেলার কিছু ঘটনা আছে। তবে গল্পের সূত্রপাত কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়ের একটি ঘটনা। এর সঙ্গে কল্পনা থেকে কিছু বিষয়ের অবতারণা করেছি। কিন্তু আমি মনে প্রাণে চাই, সেই কল্পনাপ্রসূত কাহিনি যেন সত্য না হয়। সেজন্যই উপন্যাসের এমন নাম।

ফেরদৌস আহমেদ পড়াশোনা করেছেন সাংবাদিকতায়। ক্যারিয়ারের পা রাখেন মডেল হিসেবে। ১৯৯৮ সালে আত্মপ্রকাশ করেন সিনেমায়। ওই বছরই ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমার সুবাদে নায়ক হিসেবে খ্যাতি পান। এরপর দীর্ঘ এ জার্নিতে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। নিজেকে প্রমাণ করেছেন পাকা শিল্পী হিসেবে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এইচএমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।