ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আলিয়ঁস ফ্রঁসেজে দিনব্যাপী ‘মিজ অঁ সিন’ সিম্পোজিয়াম অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
আলিয়ঁস ফ্রঁসেজে দিনব্যাপী ‘মিজ অঁ সিন’ সিম্পোজিয়াম অনুষ্ঠিত

মিজ অঁ সিন বা দৃশ্যধারণের আয়োজন সিনেমার গুরুত্বপূর্ণ একটি বিষয়। মূলত এই ধারণাটি সিনেমায় আসে মঞ্চ নাটক থেকে।

সিনেমার প্রতিটি দৃশ্যের জন্য যে প্রস্তুতি নিতে হয় তাই ‘মিজ অঁ সিন’ নামে পরিচিত।  

মঙ্গলবার এ বিষয়ে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া দিনব্যাপী একটি সিম্পোজিয়ামের আয়োজন করে। ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠিত হয় সিম্পোজিয়ামটি।  
 
শুরুতেই দেখানো হয় আন্দ্রিয়ানো মাতোশি অভিনীত আন্তোনেটা কাস্ত্রাতি পরিচালিত সিনেমা ‘জনা’। সিনেমাটি ২০২০ সালে অস্কার প্রতিযোগিতায় কসোভা থেকে প্রতিনিধিত্ব করে। এরপর অনলাইন সেশনে অংশ নেন এই সিনেমার চিত্রগ্রাহক সেভডিজে কাস্ত্রাতি। তিনি এই সিনেমার শুটিংয়ের আয়োজনের অভিজ্ঞতা বর্ণনা করেন। সেভডিজে কসোভার প্রথম নারী চলচ্চিত্রগ্রাহক, যিনি চিত্রগ্রহণের ওপর আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট থেকে উচ্চশিক্ষা গ্রহণ করে হলিউডে কাজ করছেন। এরপর অনলাইন সেশনে অংশ নেন ভারতের চলচ্চিত্রবোদ্ধা অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। তিনি ‘মিজ অঁ সিন’- এর ওপর তাত্ত্বিক আলোচনা করেন।  
 
আয়োজনের একটি বিশেষ অংশ ছিল Mise-en-scene -এর প্রায়োগিক সেশন । আর এটি উপস্থিত থেকে পরিচালনা করেন দেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক অমিতাভ রেজা চৌধুরী।  

সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠান শুরু হয় বিকেল ৫টা ৩০ মিনিটে। দিনব্যাপী আয়োজনে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার নির্বার্হী পরিচালক বিবেশ রায়।  

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশ ডেলিগেশসের অ্যাম্বাসেডর চালর্স হোয়াইটলি। বিশেষ অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ। সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার পৃষ্ঠপোষক মাশরুর মাওলা। তাছাড়া ভুটান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।