ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্বাধীনতার মাসের শুরুতেই এলো মুক্তিযুদ্ধের দুই সিনেমা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
স্বাধীনতার মাসের শুরুতেই এলো মুক্তিযুদ্ধের দুই সিনেমা

স্বাধীনতার মাস অর্থাৎ মার্চ মাসের শুরুতে শুক্রবার (৩ মার্চ) মুক্তি পেলো মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত দুই সিনেমা। এর একটি খিজির হায়াত খান পরিচালিত ‘ওরা ৭ জন’।

অন্যটি, ফাখরুল আরেফিন খান নির্মিত মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘জেকে ১৯৭১’।

‘ওরা ৭ জন’ সিনেমায় অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, খিজির হায়াত খান, সাইফ খান, ইমতিয়াজ বর্ষণ, নাফিস আহমেদ, শাহরিয়ার ফেরদৌস সজীব, খালিদ মাহবুব তুর্য, হামিদুর রহমান, শিবা শানু, আজম খান প্রমুখ।  

জানা গেছে, দেশের ২৬টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। যা সাম্প্রতিক সিনেমাগুলো তো বটেই, যুদ্ধভিত্তিক সিনেমার ক্ষেত্রেও বড় সংখ্যা।

এদিকে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন ‌পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এমন সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘জেকে ১৯৭১’।

সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া আরো রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ। সিনেমাটি দেশের ঢাকা, রাজশাহী, চট্রগ্রামসহ বেশ কয়েকটি এলাকার মাল্টিপ্লেক্সে মুক্তি পেয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।