ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

৭ মার্চে বিটিভির বিশেষ আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
৭ মার্চে বিটিভির বিশেষ আয়োজন

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) সমবেত জনসমুদ্রে জাতির উদ্দেশে ঐতিহাসিক ভাষণ দেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এই ভাষণে বাঙালি জাতি অনুপ্রাণিত হয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের জন্য স্বাধীনতা ছিনিয়ে আনে।

২০১৭ সালে ইউনেস্কো এই ঐতিহাসিক ভাষণকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

৭ মার্চ উপলক্ষে বিশেষ আয়োজনে সেজেছে বিটিভির অনুষ্ঠানমালা। রয়েছে ‘মার্চের উত্তাল দিনগুলি’, বঙ্গবন্ধুকে নিবেদিত গান ও ৭ মার্চের ভাষণ, বীরাঙ্গনার সাতকাহন, বিশেষ আলোচনানুষ্ঠান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানে দেশ-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে অনুষ্ঠান।  

থাকছে- স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি, শিশুতোষ আলেখ্যানুষ্ঠান ‘মহাকালের অমরকাব্য’, বিশেষ অনুষ্ঠান ‘টুঙ্গিপাড়া থেকে সোহরাওয়ার্দী উদ্যান’, ভাষণের ওপর বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘প্রতিধ্বনি’।

এমনটাই জানিয়েছেন বিটিভির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। তিনি বলেন, ৭ মার্চ বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু প্রথমবারের মতো স্বাধীনতা সংগ্রামের রূপরেখা দেন। এ ভাষণে জাতিকে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বানের পাশাপাশি ছিল দিক নির্দেশনাও। বঙ্গবন্ধুর সেই ভাষণ বাঙালি জাতির কাছে সব সময়ই বিশেষ তাৎপর্য বহন করে। তাই দিনটিতে বিশেষ আয়োজন নিয়ে বিটিভির অনুষ্ঠান সাজানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।