ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ শ্যাম বেনেগাল

ভারতীয় বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ। দুটো কিডনিই বিকল হয়ে পড়েছে ৮৮ বছর বয়সী এই পরিচালকের।

শ্যাম বেনেগালের ঘনিষ্ঠ সূত্রের বরাদে টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে বলছে, শরীর ভেঙে পড়ায় শয্যাশায়ী শ্যাম বেনেগালের ডায়ালিসিসের চলছে বাড়িতেই। বাড়ির ভেতরেই তার অফিস, সেখানেও গত কয়েক দিন যেতে পারছেন না জাতীয় পুরস্কার জয়ী পরিচালক।

শ্যাম বেনেগালের এক কর্মী জানিয়েছেন, কিছুদিন আগেও তিনি বেশ ভালো ছিলেন। কিন্তু গত দুই-তিন দিন তিনি অফিসে আসেননি। তবে তিনি কাজ নিয়ে পরিকল্পনার মধ্যেই রয়েছেন।

১৮ বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এই কিংবদন্তি নির্মাতার পরিচালনায় ২০২১ সালের জানুয়ারিতে শুরু হয় ‘মুজিব’ সিনেমার শুটিং। মুম্বাইয়ের ফিল্ম সিটিতে লম্বা সময় চিত্রায়নের পর বাংলাদেশেও হয়েছে শুটিং। গেলো এক বছরের বেশি সময় ধরেই শোনা যাচ্ছে, এর পোস্ট প্রোডাকশনের কাজ চলছে।

বর্তমানে ‘ফেডেরেশন অব ফিল্মস সোসাইটিজ অব ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। পাঁচ দশকের দীর্ঘ চলচ্চিত্র ক্যারিয়ার। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ সিনেমা  দিয়ে সিনেমায় হাতেখড়ি। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’র মতো জাতীয় পুরস্কার জয়ী সিনেমার পরিচালক তিনি।

দীর্ঘ ক্যারিয়ারে ভারত সরকারের পক্ষ থেকে পদ্মশ্রী (১৯৭৬), ‘পদ্মভূষণ’ (১৯৯১) সম্মানে ভূষিত হয়েছেন শ্যাম বেনেগাল। ২০০৫ সালে চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’তে ভূষিত হন তিনি।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।