ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

লাকী আখন্দের গান নিয়ে আসছে কোক স্টুডিও বাংলা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
লাকী আখন্দের গান নিয়ে আসছে কোক স্টুডিও বাংলা লাকী আখন্দ

কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুম চলছে। এ মৌসুমে ইতোমধ্যেই প্রকাশ পেয়েছে নয়টি গান।

এর সবশেষ গানের শিরোনাম ‘সন্ধ্যাতারা’। যৌথভাবে গানটি গেয়েছেন শায়ান চৌধুরী অর্ণব ও সুনিধি নায়েক।

বাংলা গানের জগতে বহু নন্দিত গান সৃষ্টি করেছেন কিংবদন্তি সুরকার, গায়ক, বীর মুক্তিযোদ্ধা লাকী আখন্দ। এবার বরেণ্য এই সঙ্গীতজ্ঞের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার গান নিয়ে নতুন গান পরিবেশনের ঘোষণা দিয়েছে কোক স্টুডিও বাংলা।

এ বিষয়ে কোক স্টুডিও বাংলা তাদের ফেসবুক পেজে লাকী আখন্দের একটি আঁকা ছবি শেয়ার করেন। সেখানে লেখা হয়, যার বিস্ময়কর সব সৃষ্টিতে বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রি পেয়েছে এক ভিন্ন মাত্রা, সেই সুরের ম্যাজিশিয়ান লাকী আখন্দকে কোক স্টুডিও বাংলায় নতুন ভাবে তুলে ধরতে পেরে আমরা গর্বিত।

তবে এ নিয়ে বিস্তারিত তুলে ধরেনি কোক স্টুডিও বাংলা কর্তৃপক্ষ। গানের শিরোনাম বা এ সংক্রান্ত কোন তথ্য আপাতত জানাতে চান না তারা। শুধু জানালেন, বিস্তারিত জানতে চোখ রাখুন কোক স্টুডিও বাংলার ফেসবুক পেজে। আর লাকী আখন্দের আঁকা ছবির ওপর লেখা আছে- আসছে লাকী আখন্দের গান। যিনি বাংলা মিউজিককে দিয়েছেন অসাধারণ সব মাস্টারপিস।

১৯৫৬ সালের ০৭ জুন ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন লাকী আখন্দ। বেঁচে থাকলে চলতি বছর জীবনের ৬৭ বসন্ত ছুঁতেন তিনি।

মাত্র ৫ বছর বয়সেই তার বাবার কাছ থেকে সঙ্গীত বিষয়ে হাতেখড়ি লাকী আখন্দের। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশুশিল্পী হিসেবে সঙ্গীত বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছেন তিনি। এছাড়া মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সঙ্গীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন লাকী আখন্দ।

১৯৭৫ সালে লাকী আখন্দ তার ছোট ভাই হ্যাপী আখন্দের একটি অ্যালবামের সঙ্গীতায়োজন করেন। অ্যালবামটিতে ‘আবার এলো যে সন্ধ্যা’ ও ‘কে বাঁশি বাজায়রে’ গান দুটি ব্যাপক জনপ্রিয় হয়।

১৯৮৪ সালে লাকী আখন্দ তার নিজ নামেই প্রথম একক অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি সরগমের ব্যানারে প্রকাশিত হয়। এই অ্যালবামের ‘আগে যদি জানতাম’, ‘আমায় ডেকোনা’, ‘মামুনিয়া’ ও ‘এই নীল মনিহার’ গানগুলো শ্রোতাপ্রিয় হয়। যেগুলো এখনো ব্যাপকভাবে জনপ্রিয়।

এছাড়া কুমার বিশ্বজিতের কণ্ঠে ‘যেখানে সীমান্ত তোমার’, সামিনা চৌধুরীর কণ্ঠে ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে’ এবং জেমসের কণ্ঠে ‘লিখতে পারি না কোনো গান আর তুমি ছাড়া’ কালজয়ী গানগুলোর সুর করেছেন লাকী আখন্দ।

লাকী আখন্দ দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যান্সারে ভুগেছিলেন। অবশেষে ২০১৭ সালের ২১ এপ্রিল তিনি নিজের আর্মানিটোলার বাসাতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্মরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।
 
বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।