ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিনোদন

গান স্যালুটে রশিদকে বিদায় জানালো কলকাতা, দাফন উত্তরপ্রদেশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
গান স্যালুটে রশিদকে বিদায় জানালো কলকাতা, দাফন উত্তরপ্রদেশে

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে গান স্যালুটে ওস্তাদ রশিদ খানকে শেষ বিদায় জানানো কলকাতা।  কিন্তু, কলকাতার পরিবর্তে পরিবারের ইচ্ছায় শিল্পী শায়িত থাকবেন উত্তরপ্রদেশ রাজ্যে।

সেখানে তার দাফন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বুধবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় বেলা একটায় কলকাতার রবীন্দ্রসদন চত্বরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে শেষ শ্রদ্ধা জানানো হয় শিল্পীকে।  

উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীতের এই নক্ষত্রের বিদায়ে মঙ্গলবার থেকেই শোকের ছায়া নেমেছে সঙ্গীত জগতে। রশিদপ্রেমী শহরের জনসাধারণও শোকস্তব্ধ। রবীন্দ্রসদন চত্বরে গান স্যালুটে তাকে শেষ বিদায় জানানোর পর তার নশ্বর দেহ নিয়ে যাওয়া হচ্ছে উত্তরপ্রদেশের বঁদায়ুতে। সেখানেই পারিবারিক রীতি মেনে দাফন করা হবে তাকে।

এদিন সকাল থেকেই রবীন্দ্রসদনে ওস্তাদ রশিদ খানকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে। ফুল আর চোখের জলে তাকে স্মরণ করলেন বাংলার প্রথিতযশা শিল্পীরাও।

মঙ্গলবার (৯ জানুয়ারি) কলকাতার পিয়ারলেস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যান্সারে ভুগছিলেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। চিকিৎসা চলছিল। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। কিন্তু ডিসেম্বরের শেষে আচমকাই ছন্দপতন। সেরিব্রাল স্ট্রোক হয়েছিল। পিয়ারলেস হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। অবস্থার অবনতি হওয়ায় গতকাল লাইফ সাপোর্ট দিতে হয়। মঙ্গলবার বিকেলে সেখানেই নিভে যায় উস্তাদের প্রানপ্রদীপ।

পূর্ব ঘোষণা অনুযায়ী, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা নাগাদ দক্ষিণ কলকাতার নাকতলার বাড়ি থেকে শিল্পীর মরদেহ নিয়ে যাওয়া হয় রবীন্দ্রসদনে। ভক্তদের শ্রদ্ধা জানানোর জন্য সেখানে রাখা হয় তার মরদেহ।

দুপুর একটায় মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে গান স্যালুটে সম্মান জানানো হয় প্রয়াত শিল্পীকে। প্রথমে ঠিক ছিল টালিগঞ্জের কবরস্থানে সমাহিত করা হবে তাকে। পরে পরিবারে সিদ্ধান্তে উত্তরপ্রদেশের বঁদায়ু নিয়ে যাওয়া হবে। কারণ তিনি সে অঞ্চরের ভূমিপুত্র। সেখানেই সমাহিত করা হবে রশিদ খানকে।

১৯৬৮ সালের ১ জুলাই উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রশিদ খানের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল ওস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি ছিলেন রশিদের দাদা।

মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের কাছ থেকেও তালিম নিয়েছেন রশিদ। মূলত শাস্ত্রীয় সঙ্গীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের সিনেমাতে বহু জনপ্রিয় গান গেয়েছেন এই শিল্পী। বাংলাদেশে একাধিকবার সংগীত পরিবেশন করেছেন তিনি।

ওস্তাদ রশিদ খান ২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন। এ ছাড়াও ২০১২ সালে বঙ্গভূষণ পুরস্কার লাভ করেন এই শিল্পী।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
ভিএস/এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।