ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

ফোবানা সম্মেলনের শুরু ও শেষে কাজী মুস্তার নাচ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
ফোবানা সম্মেলনের শুরু ও শেষে কাজী মুস্তার নাচ

বাংলাদেশের তরুণ নৃত্যশিল্পী কাজী মুস্তার সাফল্যের ঝুলিতে যুক্ত হলো নতুন পালক। দীর্ঘদিন সুনামের সঙ্গে নাচ করে আসা এই নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার এবার পারফর্ম করলেন যুক্তরাষ্ট্রের সম্মানজনক ফোবানা সম্মেলনে।

বাংলাদেশের প্রবাসী বাঙালিদের আয়োজনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অনুষ্ঠান এই ফোবানা সম্মেলন। উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সর্ববৃহৎ সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’ আয়োজিত এই উৎসবে বাংলাদেশের জনপ্রিয় তারকাদের পাশাপাশি ভারতের বিখ্যাত তারকারাও অংশগ্রহণ করেন।

এবার ৩৮তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। গেল ৩০ আগস্ট প্রখ্যাত মডেল ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ, রণবীর সাহা ও কাজী মুস্তার নাচের মাধ্যমে এই আয়োজনের উদ্বোধন হয়। নাচটি কোরিওগ্রাফি করেন রোজমেরি মিত রেবেরিও। সার্বিক তত্বাবধানে ছিলেন সঙ্গীতশিল্পী স্বপ্নিল সজীব।
   
গেল ১ সেপ্টেম্বর ফোবানার সমাপনী পরিবেশনাও ছিলো কাজী মুস্তার। আধ ঘণ্টার বেশি সময়ের সেই পরিবেশনা বাংলাদেশের লোকজ সংস্কৃতি তুলে ধরা হয়। বাউল নাচ, রবীন্দ্র-নজরুল, ক্ষূদ্র নৃগোষ্ঠীর নাচ, ধান কাটা, নৌকা বাওয়া- কিছুই বাদ পড়েনি সেই পরিবেশনায়। রণবীর সাহার কোরিওগ্রাফিতে মুস্তার সহশিল্পী ছিলেন অপর্ণা মিত্র ও রণবীর। সার্বিক তত্বাবধানে ছিলেন তাসকিম বিনতে সিদ্দিক।  

কাজী মুস্তা বলেন, ছোটবেলা থেকেই বাংলাদেশের স্বনামধণ্য নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার কবিরুল ইসলাম রতনের কাছে নাচ শিখেছি। উচ্চতর পড়াশুনার জন্য যুক্তরাষ্ট্রে এসেছিলাম, পরবর্তীতে পেশাগত কারণে নিউ ইয়র্কেই বসবাস করছি। তবে হাজার ব্যস্ততার মাঝেও নাচকে ভুলে যাইনি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নৃত্য পরিবেশনের জন্য ডাক পেয়ে ছুটে যাই প্রতিনিয়ত।

উল্লেখ্য, এ বছরেই যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো আয়োজিত মহানায়িকা ‘সুচিত্রা সেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এন্ড অ্যাওয়ার্ডস’-এর কোরিওগ্রাফি এবং পারফর্ম করেছেন কাজী মুস্তা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।