ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

সেন্সর বোর্ডের সদস্য পদ ফিরিয়ে দিলেন আশফাক নিপুণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
সেন্সর বোর্ডের সদস্য পদ ফিরিয়ে দিলেন আশফাক নিপুণ

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ১৫ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে রোববার (১৫ সেপ্টেম্বর)। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলামের সই করা একটি প্রজ্ঞাপন জারি করে নতুন এ কমিটি ঘোষণা করা হয়।

এ কমিটিতে নাম দেখা গেছে নির্মাতা আশফাক নিপুণের। যিনি বিগত সময়ে সেন্সর বোর্ডের বিরোধিতা করে আসছেন।

বিভিন্ন সময়ে গণমাধ্যমে দেওয়া নিপুণের বক্তব্য ছিল, তিনি প্রাচীন প্রথা সেন্সর বোর্ডের বিরুদ্ধে। তার মতে, সিনেমায় গ্রেড বা ডিভিশন পদ্ধতি চালু করা উচিত।

কথার সঙ্গে কাজের মিল রেখেছেন নির্মাতা। তিনি প্রথমবারের মতো সেন্সর বোর্ডে জায়গা পেয়েও সদস্য পদ ফিরিয়ে দিয়েছেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাতেই এক ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

ফেসবুক স্ট্যাটাসে নিপুণ লিখেছেন, ‘সেন্সর বোর্ড আগামী কয়েক মাসের ভেতর সেন্সর সার্টিফিকেশন বোর্ডে রূপান্তরিত হবে বলে আমাকে জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়। আমি আজীবন চলচ্চিত্রে বা শিল্পে সেন্সর বোর্ড প্রথার বিরুদ্ধে।

আমি খুবই সম্মানিত বোধ করেছি মন্ত্রণালয় আমাকে বোর্ডের সদস্য হওয়ার যোগ্য মনে করেছিলেন।

কিন্তু একটা মিস-কমিউনিকেশন হয়ে গেছে। আমি এই বোর্ডের অফিশিয়াল সদস্য পদ গ্রহণ করিনি। বিনয়ের সঙ্গে ফিরিয়ে দিয়েছি। তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে এ ব্যাপারে আমার কথা হয়ে গেছে। ’

সর্বশেষ এই নির্মাতা লেখেন, ‘সেন্সর বোর্ডের বাতিলের পক্ষে আমার অবস্থান সর্বদা চলমান থাকবে।

নবগঠিত সেন্সর বোর্ডের বাকি সদস্যরা যারা আমার কলিগ, তাদের সেন্সর বোর্ড বাতিল করে দ্রুত সেন্সর সার্টিফিকেশন বোর্ড বা গ্রেডিং সিস্টেম চালুর পক্ষে আমার শুভকামনা রইল। ’

রাষ্ট্রপতির আদেশক্রমে সেন্সর বোর্ড পুনর্গঠনের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, তথ্য মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানকে সদস্যসচিব করে নতুন কমিটি যাত্রা করল।

নতুন এ কমিটিতে সদস্য হিসেবে আছেন নির্মাতা জাকির হোসেন রাজু, আশফাক নিপুণ, অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, পরিচালক সমিতির সভাপতি, তাসমিয়া আফরিন মৌ (পরিচালক), লেখক নাজিম উদ্দিন, রফিকুল আনোয়ার রাসেল (পরিচালক-প্রযোজক)।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।