ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

‘হ্যারি পটার’-এর ‘প্রফেসর ম্যাকগোনাগল’ মারা গেছেন 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
‘হ্যারি পটার’-এর ‘প্রফেসর ম্যাকগোনাগল’ মারা গেছেন 

মারা গেছেন জনপ্রিয় ‘হ্যারি পটার’ চলচ্চিত্র সিরিজের প্রফেসর ‘মিনার্ভা ম্যাকগোনাগল’ তথা অভিনেত্রী ডেম ম্যাগি স্মিথ।  

স্থানীয় সময় শুক্রবার (২৭ সেপ্টেম্বর) লন্ডনে চেলসি এবং ওয়েস্টমিনস্টার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই অভিনেত্রী।

তার বয়স হয়েছিল ৮৯ বছর।

ম্যাগির ছেলে ক্রিস লারকিন ও টবি স্টিফেনস তার মৃত্যুর খবর গণমাধ্যমকে জানান।  

এক বিবৃতি তারা বলেন, ‘দুই ছেলে ও পাঁচ নাতি-নাতনিকে রেখে প্রয়াত হয়েছেন ডেম ম্যাগি স্মিথ। ম্যাগির মতো অসাধারণ মা ও বড় বোনকে হারিয়ে ভেঙে পড়েছেন দুই ছেলে ও নাতি-নাতনিরা। ’

এদিকে বর্ষীয়ান অভিনেত্রীর মৃত্যুর খবরে শোকাচ্ছন্ন গোটা হলিউডপাড়া। শোকাহত হ্যারি পটার তথা ড্যানিয়েল র‌্যাডক্লিফ। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করেছেন।  

একের পর এক অভিভাবক হারিয়ে চলেছে ‘হ্যারি পটার’।

২০২২ সালে মারা গেছেন সিরিজটির জনপ্রিয় চরিত্র ‘হ্যাগরিড’ তথা  রবি কোলট্রেন। হ্যারির সঙ্গে সবেচেয়ে বেশি ঘনিষ্ট ছিলেন যিনি।  

২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর মারা গেছেন সিরিজটির আরেক বর্ষীয়ান অভিনেতা, ‘হগওয়ার্টস’-এর প্রধান শিক্ষক ‘ডাম্বলডোর’ অর্থাৎ মাইকেল গ্যাম্বন। শুক্রবার মারা গেলেন আরেক শিক্ষক প্রফেসর ম্যাকগোনাগল।

ছয় দশকের ক্যারিয়ারে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেছেন  প্রফেসর ম্যাকগোনাগল খ্যাত ম্যাগি স্মিথ। ‘হ্যারি পটার’–এর পাশাপাশি ‘ডাউনটাউন অ্যাবি’ সিরিজে অভিনয়ের জন্য আলোচিত তিনি।

১৯৭০ ও ১৯৭৯ সালে দুইবার অস্কার পেয়েছেন ম্যাগি স্মিথ; চারবার মনোনয়ন পেয়েছেন তিনি। আটবার বাফটা পুরস্কার পেয়েছেন।

১৯৭০ সালে ‘দ্য প্রাইম অফ মিস জ বর্দি’ সিনেমার জন্য অস্কার পুরস্কার পেয়েছিলেন ম্যাগি। ১৯৭৯ সালে অস্কারজয়ী সিনেমা ‘ক্যালিফোর্নিয়া সুট’-এরও অংশ ছিলেন তিনি।  

এছাড়াও তার উল্লেখযোগ্য ছবি, ‘দ্য বেস্ট এক্সটিক ম্যারিগোল্ড হোটেল’, ‘কোয়ার্টেট’, ‘ওথেলো’, ‘ট্রাভেলস উইথ মাই আন্ট’, ‘রুম উইথ আ ভিউ’, ‘গোসফোর্ড পার্ক’। টিভি সিরিজ ‘ডাউনটন অ্যাবি’-তেও অভিনয় করেছিলেন ম্যাগি।

বাংলাদেশ সময়: ১৪৫৯  ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।