ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

তিন দশক পেরিয়ে আমিন খান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
তিন দশক পেরিয়ে আমিন খান

বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রির অ্যাকশন ও রোমান্টিক হিরো হিসেবে খ্যাত জনপ্রিয় চিত্রনায়ক আমিন খান। চলচ্চিত্রে অভিনয়ের তিন দশকেরও বেশি সময় অর্থাৎ ৩১ বছর পূর্ণ করলেন মঙ্গলবার (০১ অক্টোবর)।

১৯৯৩ সালের এই দিনে মোহাম্মদ হোসেন পরিচালিত ‘সনি কথাচিত্র’ প্রযোজিত ‘অবুঝ দুটি মন’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে চলচ্চিত্র তার অভিষেক হয়। এর আগে ১৯৯০ সালে ‘নতুন মুখের সন্ধানে’ আমিন খানেরই চাচা (প্রয়াত) আবু হাসান খানের অনুপ্রেরণায় এই প্রতিযোগিতায় নিজের নাম লেখান।

১৯৯২ সালের ২৪ ডিসেম্বর আমিন খানেরই জন্মদিনে তার প্রথম চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছিল। শেষ হয় ১৯৯৩ সালের ২৯ জুলাই। ১৯৯৩ সালের ১ অক্টোবর সারা দেশের ৮০টি সিনেমা হলে ‘অবুঝ দুটি মন’ মুক্তি পেয়েছিল।

‘অবুঝ দুটি মন’ মুক্তির আগেই আমিন খান বাদল খন্দকারের ‘দুনিয়ার বাদশা’ চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছিলেন। তার তৃতীয় চলচ্চিত্র এফ আই মানিকের ‘বীর সন্তান’। প্রথম চলচ্চিত্রে তার নায়িকা ছিল চাঁদনী। আমিন খানের প্রথম চলচ্চিত্রের ‘স্বর্গ হতে এই জগতে তুমি এসেছো আমি এসেছি’ গানটি সে সময় দারুণ জনপ্রিয়তা লাভ করে।

মৌসুমীর বিপরীতে প্রথম আমিন খান ‘আম্মাজান’ চলচ্চিত্রে, শাবনূরের বিপরীতে দীলিপ সোম’র ‘হৃদয় আমার’, পপির বিপরীতে একই পরিচালকের ‘তোমার জন্য ভালোবাসা’ এবং পূর্ণিমার বিপরীতে বাদশা ভাই’র ‘কাল্লু মামা’ চলচ্চিত্রে অভিনয় করেন। এরপর তাদের সঙ্গে আরও বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

আমিন খান অভিনীত আলোচিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘তোমার আমার প্রেম’, ‘ঠেকাও মাস্তান’, ‘মুখোমুখি’, ‘ফুল নেবো না অশ্রু নেবো’, ‘হৃদয়ের বন্ধন’, ‘বিপদজনক’, ‘টোকাই থেকে হিরো’, ‘মরণকামড়’, ‘চাকরের প্রেম’, ‘বিরোধী দল’, ‘আজ গায়ে হলুদ’ ইত্যাদি।

চলচ্চিত্রে অভিনয়ের দীর্ঘ এই পথচলা প্রসঙ্গে আমিন খান বলেন, শুরুতেই মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা, আমার বাবা মায়ের প্রতি কৃতজ্ঞতা কারণ তাদের কারণে এই সুন্দর পৃথিবীতে আসা। আমার চাচা আবু হাসান খানের প্রতিও বিশেষভাবে কৃতজ্ঞ কারণ তিনি আমাকে নতুন মুখের সন্ধানে নাম দেবার জন্য অনুপ্রেরণা যুগিয়েছিলেন।

তিনি আরও যোগ করেন, অনেক অনেক কৃতজ্ঞ মোহাম্মদ হোসেন ভাইয়ের প্রতি কারণ তিনি তার প্রযোজনা সংস্থা থেকে আমাকে নিয়ে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন। পরবর্তীতে বাদল খন্দকার, এফ আই মানিক, মনতাজুর রহমান আকবর’সহ আরও অনেকেই আমাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন। সব পরিচালক, প্রযোজক, আমার সহশিল্পী, সিনেমাটোগ্রাফার’সহ সংবাদ মাধ্যম ও দর্শকের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

এদিকে, সবশেষ চলতি বছর একটি বিজ্ঞাপনে হাজির হয়েছিলেন আমিন খান। যেখানে অ্যাকশন হিরোর চরিত্রে হাজির হন এই অভিনেতা। যা এই সময়ের দর্শকদের কাছে বেশ প্রশংসিত হয়।  

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।