ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

মধ্যপ্রাচ্যের ১৪ দেশে স্পিলবার্গ নিষিদ্ধ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০
মধ্যপ্রাচ্যের ১৪ দেশে স্পিলবার্গ নিষিদ্ধ

বিশ্বখ্যাত হলিউডি পরিচালক স্টিভেন স্পিলবার্গের সব চলচ্চিত্র নিষিদ্ধ করেছে মধ্যপ্রাচ্যের ১৪টি দেশ। উইকিলিকসের প্রকাশিত খবরে জানা যায়, ‘জুরাসিক পার্ক’-খ্যাত পরিচালক স্পিলবার্গ ২০০৬ সালে লেবাননের সঙ্গে ইসরায়েলের যুদ্ধের সময় ইসরায়েলকে এক মিলিয়ন মার্কিন ডলার দান করেছিলেন।



সিরিয়ার রাজধানী দামেস্কের আমেরিকান দূতাবাস থেকে পাঠানো গোপন বার্তায় জানা যায়, এই দানের প্রতিবাদ হিসেবেই ১৪টি আরব দেশ স্পিলবার্গের চলচ্চিত্র নিষিদ্ধ করার সিদ্ধান্তে একমত হয়।

২০০৭ সালের এপ্রিলে আরব লিগের কেন্দ্রীয় বয়কট অফিসের এক বৈঠকে স্পিলবার্গকে কালো তালিকাভুক্ত করা হয়। পরে আলজেরিয়া, ইরাক, লেবানন, কুয়েত, লিবিয়া, মরক্কো, কাতার, সৌদি আরবসহ ১৪টি আরব দেশের প্রতিনিধিরা ভোটের মাধ্যমে স্পিলবার্গ অথবা তার প্রতিষ্ঠান ‘রাইটেয়াস পারসনস ফাউন্ডেশন’কে নিষিদ্ধ ঘোষণা করেন।

চারটি অনারব দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান এবং পাকিস্তানও এই ভোটে অংশ নেয় এবং নিষিদ্ধ ঘোষণার পক্ষে ভোট দেয়। তবে, তিনটি আরব দেশ, জর্ডান, মিশর এবং মৌরিতানিয়ার প্রতিনিধিরা এই ভোটে অনুপস্থিত ছিলেন।

স্পিলবার্গের মুখপাত্র মারভিন লেভি এই বিষয়ে বলেন, ‘প্রকাশিত গোপন বার্তা বিষয়ে কোনও মন্তব্য করতে চাই না। তবে আমাদের চলচ্চিত্রগুলো এবং এগুলোর ডিভিডি আইনগতভাবেই সারা পৃথিবীতে বিপণন করা হচ্ছে। ’

উলেখ্য, ২০০৬ সালের জুলাই মাসে শুরু হওয়া ৩৪ দিনব্যাপী যুদ্ধে লেবাননে সহস্রাধিক বেসামরিক মানুষ নিহত হন। আর ইসরায়েলে নিহত হয়েছিল তিন শতাধিক, যাদের অধিকাংশই ছিল সামরিক বাহিনীর সদস্য।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩২০, ডিসেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa