ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

বছরের ১০ আলোচিত-সমালোচিত

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
বছরের ১০ আলোচিত-সমালোচিত

আমাদের শোবিজ ২০১০ সালে ছিল ঘটন-অঘটনে ভরপুর। সাফল্য যেমন এসেছে, তেমনি নানা প্রসঙ্গে বিতর্কও উঠেছে।

অন্য বছরের তুলনায় তারকাদের স্ক্যান্ডেল এবার ছিল একটু বেশিই। বছর শেষে এরকম ১০টি আলোচিত প্রসঙ্গ নিয়ে বাংলানিউজের বিশেষ আয়োজন।

১. শাহরুখ খানের ঢাকা সফর

বলিউড সুপারস্টার শাহরুখ খান ঢাকায় এসেছিলেন ১০ ডিসেম্বর। পুরো দেশ এ সময় আক্রান্ত হয়েছিল শাহরুখ জ্বরে। আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘কিং খান লাইভ ইন ঢাকা’ কনসার্টে শাহরুখের মনমাতানো পারফরমেন্স মুগ্ধ করেছে নগরবাসীকে। বৈশাখী টিভি অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করায় সারা দেশের মানুষই অনুষ্ঠানটি দেখার সুযোগ পায়। অন্তর শোবিজের এই আয়োজনে অব্যবস্থাপনা থাকলেও এটি ছিল বছরের সেরা জমকালো কনসার্ট।   ‘কিং খান লাইভ ইন ঢাকা’-তে শাহরুখের সঙ্গে ১০ ডিসেম্বর রাতে আরো পারফর্ম করেন রানী মুখার্জি, ইশা কোপিকার, অর্জুন রামপাল, শেফালি জরিওয়ালা, সঙ্গীতশিল্পী নিরাজ শ্রীধর, নৃত্যপরিচালক গণেশ হেগডেসহ বলিউড থেকে আসা ৪৮ সদস্যের একটি দল। শাহরুখের আসা-যাওয়া নিয়েও ঘটেছে নানা নাটকীয় ঘটনা।


২. প্রভার বিয়ে ও ভিডিও ফুটেজ

বছরের সবচেয়ে বড় স্ক্যান্ডালের জন্ম দিয়েছে ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী ও মডেল সাদিয়া জাহান প্রভা। ১৯ আগস্ট বুধবার গাজীপুরের পুবাইলে চয়নিকা চৌধুরীর ‘পালিয়ে বিয়ে’ নাটকের শুটিং শেষে গভীর রাতে অভিনেতা অপূর্বর হাত ধরে প্রভা শুটিং স্পট থেকে বেরিয়ে পড়েন। পরদিন ভোরে ময়মনসিংহে তারা বিয়ে করেন। অপূর্বর সঙ্গে প্রভার সম্পর্কের ব্যাপারে মিডিয়ায় গুঞ্জন ছিল দীর্ঘদিন। এই বছরেরই ১৬ এপ্রিল রাজধানীর একটি অভিজাত কমিউনিটি সেন্টারে তরুণ ব্যবসায়ী রাজিব হাসানের সঙ্গে সাদিয়া জাহান প্রভার জাঁকজমকপূর্ণ বাগদান অনুষ্ঠানের মধ্য দিয়ে এই গুঞ্জনের অবসান হয়। প্রভা এসময়  রাজিবের সঙ্গে তার দীর্ঘ আট বছরের প্রেমের কথা সাংবাদিকদের জানান।

অপূর্বর সঙ্গে প্রভার পালিয়ে গিয়ে বিয়ের পর একের পর এক ঘটতে থাকে নাটকীয় সব ঘটনা। এই বিয়ের কয়েক দিন পরেই ইন্টারনেটের মাধ্যমে দেশে ও সারা বিশ্বে ছড়িয়ে পড়ে প্রভা ও রাজিবের অন্তরঙ্গ মুহূর্তের আপত্তিকর কিছু ভিডিও ফুটেজ। এই নিয়ে শোবিজসহ সারা দেশে তৈরি হয় গুজব এবং মুখরোচক আলোচনা। প্রভা আত্মহত্যা করেছেন এমন গুজবও উঠে।

প্রভার শেষ খবর হলো, তিনি এখন বাবার বাড়িতে আছেন। স্বামী অপূর্বর সঙ্গে যোগাযোগ নেই। তাদের বিয়ে বিচ্ছেদ অবশ্য এখনো হয়নি।   প্রভা এখন মিডিয়ায় কোনো কাজ করছেন না।   সুইজারল্যান্ডে এক আত্মীয়ের কাছে চলে যাবার চেষ্টা করছেন তিনি।

৩. বিজয় দিবসে গ্রামীণফোন কনসার্টে জাতীয় সঙ্গীত বিকৃতি

গ্রামীণফোনের আয়োজনে এবারের বিজয় দিবসে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ‘আমার দেশ আমার গর্ব’ অনুষ্ঠানটি নানা কারণে হয়েছে নন্দিত-নিন্দিত। এই কনসার্টটি প্রশংসিত হয় বর্ণাঢ্য আয়োজন ও  দেশের উল্লেখযোগ্য শিল্পীর অংশগ্রহণের কারণে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন রুনা লায়লা, সৈয়দ আবদুল হাদী, আবদুল জব্বার, খুরশিদ আলম, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদি মহম্মদ, এন্ড্রু কিশোর, আবিদা সুলতানা, রফিকুল আলম, ফাতেমা তুজ  জোহরা, ফেরদৌস আরা, আইয়ুব বাচ্চু,  জেমস, বাপ্পা মজুমদার, আলম আরা মিনু, হাসান, মনির খান, রিজিয়া পারভীন, প্রীতম, লিংকন, এলিটা, কণা, তিশমাসহ কোজআপ তোমাকেই খুঁজছে বাংলাদেশ ও চ্যানেল আই সেরা কণ্ঠ প্রতিযোগিতার শিল্পীরা।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যে সময়টিতে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করেছিল, ঠিক সেই সময় শিল্পী-দর্শক ও গ্রামীণ ফোনের ৪ হাজার ৮০০ কর্মী সবাই মিলে গেয়েছেন জাতীয় সঙ্গীত। আহমেদ ইমতিয়াজ বুলবুলের অর্কেস্ট্রা পরিচালনায় যে ভঙ্গিতে জাতীয় সঙ্গীত পরিবেশন করে, তা নিয়ে নিন্দার ঝড় উঠে। জাতীয় সঙ্গীতের আগে ‘হো হো হো’ হামিং ব্যবহার করায় বিকৃতির অভিযোগ ওঠে।   আর ইউরোপিয়ন ভঙ্গিতে বুকে হাত রেখে জাতীয় সঙ্গীত পরিবেশন চমৎকার এই আয়োজনকে করে তোলে বিতর্কিত।

৪.  মুক্তির আগেই পুরস্কৃত ‘মনের মানুষ’

বাংলাদেশ ও ভারতে একযোগে চলছে লালন সাঁইয়ের জীবন ও দর্শন নিয়ে গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’। ছবিটি মুক্তি পায় ৩ ডিসেম্বর। মুক্তির আগেই ছবিটি পুরস্কৃত হয়। ভারতীয় সরকারের আয়োজনে ভারতের পর্যটন নগরী গোয়ার পানাজিতে অনুষ্ঠিত ৪১তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার অর্জন করে ‘মনের মানুষ’। পুরস্কার হিসেবে দেওয়া হয় ৪০ লাখ ভারতীয় রূপি। প্রায় ৫৮ বছর পর দুই বাংলায় একসাথে একই দিনে ছবিটি মুক্তি পায়। মনের মানুষ ছবির লালন চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসিত হন কলকাতার সুপারস্টার প্রসেনজিৎ। বাংলাদেশের কলাকুশলীদের নিয়ে ছবিটি একসঙ্গে উপভোগের জন্য প্রসেনজিৎ বাংলাদেশে আসেন ৫ ডিসেম্বর। এইদিন সন্ধ্যায় বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে ছবির পরিচালক গৌতম ঘোষ, দুই প্রযোজক ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও আশীর্বাদ চলচ্চিত্রের কর্ণধার হাবিবুর রহমান খান, ছবির বাংলাদেশের কলাকুশলী ও আমন্ত্রিত অতিথিদের সঙ্গে প্রসেনজিৎ ছবিটি উপভোগ করেন।


৫. শাকিব-অপুর জুটি ভাঙার ঘোষণা এবং আবারো মিলমিশ

বাংলাদেশের ছবিতে এ মুহূর্তের সবচে জনপ্রিয় জুটি শাকিব-অপু।   আগস্ট মাসের প্রথম সপ্তাহে হঠাৎ করেই তারা জুটি ভাঙার ঘোষণা দেন। অপুর বিরুদ্ধে শাকিব খান অপেশাদার আচরণের অভিযোগ এনে বলেন, ইদানীং কাজের ব্যাপারে অপু মোটেও মনোযোগী নন। এতে আমার কাজেও সমস্যা হচ্ছে। তাছাড়া অন্য কোনও শিল্পীর সঙ্গে কাজ করলে সেখানেও অপু সমস্যা তৈরি করছেন।

অপু বিশ্বাসও পাল্টা ঘোষণা দিয়ে বলেন, শাকিব খানের সঙ্গে কাজ করতে তার একঘেয়েমি লাগছে। তিনি তার সঙ্গে আর কাজ করতে চান না। হাতের কাজগুলো শেষ হলে চলচ্চিত্র থেকেই বিদায় নেবেন অপু।

শাকিব খান ও অপু বিশ্বাসের এই জুটি ভাঙার বিষয়টিকে অবশ্য চলচ্চিত্রবোদ্ধাদের কেউ কেউ পাতানো খেলা বলে উল্লেখ করেন। তাদের মতে ইদানীং এই জুটির প্রতি দর্শকের আগ্রহ আর আগের মতো নেই।   রোজার ঈদে মুক্তি অপেক্ষায় ছিল তাদের ৫টি ছবি। এ অবস্থায় প্রপাগান্ডা তৈরির মাধ্যমে আলোচনায় উঠে আসার জন্যই তারা এই কৌশল অবলম্বন করে। অতীতেও তারা এরকম ঘোষণা দিয়েছিল।

৯ আগস্ট মধ্যরাতে পরিচালক সমিতি ও প্রযোজক সমিতির মধ্যস্থতায় শাকিব খান আর অপু বিশ্বাসের মধ্যে আবার সমঝোতা হয়। চলচ্চিত্রশিল্পের স্বার্থে পেশাদার মনোভাব নিয়ে একে অন্যের বিপরীতে অভিনয় চালিয়ে যাবেন বলে পরিচালক-প্রযোজকদের আশ্বস্ত করেন।

৬. ক্যান্সার আক্রান্ত আজম খান : চিকিৎসা তহবিল গঠন ও সিঙ্গাপুরে অস্ত্রোপচার

বছরের মাঝামাঝিতে বীর মুক্তিযোদ্ধা পপ সম্রাট আজম খানের মুখ গহ্বরে ক্যান্সার ধরা পড়ে। উন্নত চিকিৎসার জন্য তাকে দেশের বাইরে পাঠানোর প্রয়োজন হয়।   এই চিকিৎসার জন্য প্রয়োজন হয় মোটা অংকের টাকা। এ অবস্থায় পপগুরুর চিকিৎসা তহবিল গঠনে যেভাবে এগিয়ে আসে দেশের শিল্পীরা তা সত্যিই প্রশংসাযোগ্য। এতে সহযোগিতার হাত বাড়ান প্রধানমন্ত্রী, মিডিয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠান। আজম খান ১৪ জুলাই উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর রওনা দেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্পেশালিস্ট চিকিৎসকদের তত্ত্বাবধানে তিন দিন চলে তার ডায়াগনোসিস। ২০ জুলাই রাতে চিকিৎসকরা তার মুখগহ্বরে দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন । মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ইএনটি হেড-নেক সার্জারি বিভাগের প্রধান ডাক্তার এন্ড্রু লয় হেং চেংয়ের নেতৃত্বে একটি মেডিক্যাল টিম ২১ জুলাই টানা দশ ঘণ্টা চারটি ধাপে এই অপারেশনটি সম্পন্ন করেন।

মুখগহ্বর-ক্যান্সারের সফল অস্ত্রোপচারের পর ২৪ আগস্ট মঙ্গলবার রাতে সিঙ্গাপুর থেকে দেশে ফিরে এসেছেন। সম্প্রতি আবারও তাকে সিঙ্গাপুরে যেতে হয়েছে। বর্তমানে তিনি চিকিৎসার শেষ ধাপ হিসেবে রেডিওথেরাপি নিচ্ছেন।


৭. ভারতীয় চলচ্চিত্র আমদানি বিতর্ক

বাংলাদেশে সিনেমা হলগুলোকে বছরের পর বছর লোকশান গুনতে হচ্ছে। আর এ কারণেই একটার পর একটা সিনেমা হল ভেঙে ফেলা হচ্ছে।   সিনেমা হলগুলো টিকিয়ে রাখার স্বার্থে চলচ্চিত্র প্রদর্শক-পরিবেশকদের একটি মহলের ভারতীয় ছবি আমদানির দাবি দীর্ঘদিনের। চলতি বছর মার্চে বাণিজ্য মন্ত্রণালয়ের ২০১০-২০১২ সালের আমদানি নীতিতে  যে কোনও ভাষায় প্রস্তুতকৃত ছায়াছবি বাংলা ও ইংরেজি সাবটাইটেলসহ আমদানি করা যাবে বলে সিদ্ধান্ত হওয়ায় এবং এটি সরকারি গেজেটে স্থান পাওয়ায় প্রায় ৪৫ বছর পর বাংলাদেশে যে কোনও ভাষায় প্রস্তুত ছবির আড়ালে ভারতীয় ছবি আমদানির পথ উন্মুক্ত হয়। এপ্রিলের মাঝামাঝিতে বাণিজ্যমন্ত্রী ফারুক খান একটি অনুষ্ঠানে ভারতীয় ছবি প্রর্দশনে কোনো বাধা থাকবে না বলে উল্লেখ করেন। এই নিয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট সব মহলে বয়ে যায় বিতর্কের ঝড়। শিল্পী-পরিচালক-প্রযোজকরা দাঁড়ান এক প্লাটফর্মে আর অন্য প্লাটফর্মে দাঁড়ান প্রদর্শক-পরিবেশকরা। শিল্পী-পরিচালক-প্রযোজকরা সম্মিলিতভাবে গড়ে তোলে চলচ্চিত্র ঐক্য পরিষদ। তারা ভারতীয় ছবি আমদানির বিপক্ষে শক্ত অবস্থান গড়ে তোলেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে ভারতীয় চলচ্চিত্র আমদানির সিদ্ধান্ত স্থগিত হয়। তবে এ ব্যাপারে এখনো কোনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

৮. ফারুকী-তিশার বিয়ে

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী এবং অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা পাঁচ বছর প্রেমের অবসান ঘটিয়ে চলতি বছর ১৬ জুলাই বিয়ের পিঁড়িতে বসেন। রাজধানীর ওয়েস্টিন হোটেলে উভয় পরিবারের মধ্যস্থতায় অনুষ্ঠিত হয় জাকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠান। আলোচিত এবং ব্যয়বহুল এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে পুরোটাই স্বদেশী মোড়কে। কনে তিশার পোশাক তৈরি করে দেশের অন্যতম ফ্যাশন ডিজাইনার মাহিন খানের প্রতিষ্ঠান ‘মায়াসির’ আর বর ফারুকীর পোশাক তৈরি করে ফ্যাশন হাউজ ‘ও-টু’। কনের অলংকার তৈরি করে আড়ংসহ দেশীয় অলংকার প্রতিষ্ঠান।

মিডিয়ায় ফারুকী-তিশার প্রেমের বিষয়টি ছিল অনেকটা ওপেন-সিক্রেট। কিন্তু প্রকাশ্যে তারা সেটা স্বীকার করেননি এতদিন। তাদের বিয়ের অনুষ্ঠানে তারকাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

৯. অস্কারে বাংলাদেশের ছবি পাঠানো নিয়ে বিতর্ক

একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার)-এর বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছে একটি ছবি। ৮৩তম অস্কারে যাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ছবি ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। অস্কার বাংলাদেশ কমিটির পক্ষ থেকে ২২ সেপ্টেম্বর বুধবার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। অস্কারের বিদেশী ভাষা প্রতিযোগিতা বিভাগে বাছাই পর্বে এবার অংশগ্রহণ করে খিজির হায়াত পরিচালিত ‘জাগো’, খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘গহীনের শব্দ’ এবং মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। তবে চলচ্চিত্র সংশ্লিষ্ট কেউ কেউ অস্কারের ছবি মনোনয়ন নিয়ে অনিয়মের অভিযোগ তুলেছেন। তাদের অভিযোগ, গত ১৪ সেপ্টেম্বর ছিল অস্কারের মনোনয়নের জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ। নির্ধারিত সময়ে জমা পড়ে দুটি ছবি : ইন্টারস্পিড প্রযোজিত ‘জাগো’ ও ইমপ্রেস প্রযোজিত ‘গহীনে শব্দ’। কিন্তু ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’কে সুযোগ করে দেওয়ার জন্যই ছবি জমা দেওয়ার সময় ২১ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। যদিও এই অভিযোগ অস্বীকার করেন অস্কার বাংলাদেশ কমিটির সদস্যরা। তবু বিষয়টি বিতর্কের জন্ম দেয়।

১০. আবারও ডিপজল বিতর্ক
ঢালিউডে প্রথমে খলনায়ক ও পরে নায়ক হিসেবে কাজ করে আলোচিত অভিনেতা-প্রযোজক মনোয়ার হোসেন ডিপজল। ঢাকা সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর ও চলচ্চিত্রভিনেতা ডিপজল গত ১৬ নভেম্বর ফিল্মি স্টাইলে ট্রাফিক পুলিশ পিটিয়ে আবারও আলোচনায় উঠে আসেন।   রাজধানীর গাবতলীতে ট্রাফিক সিগন্যাল অমান্য করে যাওয়ার সময় গাড়ি আটকালে ডিপজল আফতাব উদ্দীন নামের এক ট্রাফিক কনস্টেবলকে মারধর করেন এবং অস্ত্র দেখিয়ে ভয় দেখান। পরে ওই ট্রাফিক কনস্টেবল মামলা করলে পুলিশ ডিপজলকে গ্রেফতারের জন্য অভিযান শুরু করে। এ অবস্থায় ডিপজল আত্মগোপন করেন। ১২ দিন পর গত ২৮ নভেম্বর রাতে মিরপুর দারুস সালাম থানায় স্বেচ্ছায় আত্মসমর্পণ করেন। পুলিশকে মারধরের মামলায় টানা ২১ দিন কারাবাসের পর ২০ ডিসেম্বর তিনি জামিনে মুক্তি পান। কিন্তু জেলগেট থেকে পুনরায় তাকে গ্রেফতার করা হয়। হরতালের দিন মিরপুরে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলায় এবার তাকে গ্রেফতার দেখানো হয়। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত তিনি কারাগারে আটক রয়েছেন।

বাংলাদেশ সময় ১৭৫০, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa