ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বিনোদন

ছবি এদেশের, ভাষা চাকমা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫
ছবি এদেশের, ভাষা চাকমা ‘মর থেংগারি’ ছবির দৃশ্য

এক চাকমা প্রান্তিক মানুষকে নিয়ে ছবিটির কাহিনী। ব্যক্তিটির নাম কমল।

তার আশেপাশের চরিত্রগুলোও চাকমা জনগোষ্ঠীর। ঘটনার স্থান, সময়, পরিবেশ সবকিছুতেই চাকমাদের একচ্ছত্র দখল। এর আগে এভাবে ফ্রেমে, কাহিনীতে, ভাষায় চাকমাদেরকে তুলে ধরা হয়নি। অং রাখাইনের ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটিকে তাই বলা হচ্ছে চাকমা ভাষায় নির্মিত প্রথম ছবি।

চাকমা জনগোষ্ঠীরই ছেলে অং রাখাইন। অনেকদিন ধরেই যুক্ত আছেন চলচ্চিত্র ও নাট্য আন্দোলনের সঙ্গে। নিজের আশপাশে বেড়ে ওঠা কাহিনীকেই অবলম্বন করেছেন প্রথম ছবি নির্মাণের ক্ষেত্রে। আদিবাসী চাকমা সমাজের জীবনসংগ্রাম উঠে এসেছে তার ‘মাই বাইসাইকেল’ ছবিতে। চাকমা ভাষায় ছবিটির নাম ‘মর থেংগারি’।

কিছুদিন আগে ঢাকায় হয়ে গেলো ১৩তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও উন্মুক্ত চলচ্চিত্র উৎসব। সেখানে প্রদর্শিত হয়েছিলো ছবিটি। এবার প্রদর্শিত হবে সাউথ এশিয়ান ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যালে। ৮ জানুয়ারি থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে এটি। ‘মাই বাইসাইকেল’ দেখানো হবে উৎসবের শেষ দিনে ১০ জানুয়ারি রাত ৮টায় স্থানীয় নন্দন কাননস্থ থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে।

বাংলাদেশ সময় : ১৭২২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।