ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গোল্ডেন গ্লোবের ১০ মুহূর্ত

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
গোল্ডেন গ্লোবের ১০ মুহূর্ত

তারকাদের সমারোহ আর রসিকতা মিলিয়ে ৭২তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস আলোচিত হয়েছে সারাবিশ্বে। অস্কারের পূর্বাভার্স হিসেবে ধরে নেওয়া এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের উল্লেখযোগ্য ১০টি দিক জেনে নিন।




* হলিউডের বড়সড় পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলোর মধ্যে কেবল গোল্ডেন গ্লোবসেই বসে বসে খাবার খেতে হয়। তবে জলদি না এলে সেটা জুটবে না। কারণ দেরি করে আসা তারকা ও তাদের অতিথিদেরকে মূল অনুষ্ঠান শুরুর আধঘণ্টা আগেই খাবারের পর্ব সেরে ফেলতে হয়। অনুষ্ঠান শুরুর পর ক্যামেরায় যেন কোনো খাবারই ধরা না পড়ে! নাওমি ওয়াটসন ও লিয়েভ শ্রাইবার দম্পতি হঠাৎ লক্ষ্য করেন, তাদের আসন বলরুমের সামনেই। এ কারণে তাদেরকে তড়িঘড়ি খেয়ে ফেলতে হয়েছে। ইথান হাউকি একটু দেরি করে এসেছিলেন। এ কারণে তাকে ও তার সঙ্গীদের চকলেটের সোনালি রঙা বাক্স ধরিয়ে দেওয়া হয়। তবে ইচ্ছে করেই অনেকে খাননি। যেমন জেন ফন্ডা নৈশভোজের সময়টা কাজে লাগিয়েছেন রবার্ট ডুভ্যালের সঙ্গে আড্ডা দিয়ে। জর্জ ক্লুনিতে অনুপ্রাণিত হয়ে সতেজতার জন্য একটি ককটেল পরিবেশন করা হয়েছে এবারের গোল্ডেন গ্লোবসে। অতিথিরা মহাআনন্দে তাতে চুমুক দিয়েছেন।


* আমেরিকান কমেডিয়ান মার্গারেট চো গোল্ডেন গ্লোব অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে হত্যার পরিকল্পনা নিয়ে হলিউডে নির্মিত ‘দ্য ইন্টারভিউ’ ছবি নিয়ে শোরগোল পড়ে যাওয়ার কথা। মঞ্চে দুই উপস্থাপক টিনা ফে ও অ্যামি পোহলারের মাঝে উত্তর কোরিয়ার জেনারেল সেজে ব্যাঙ্গ করেন তিনি। পরে মঞ্চ থেকে নেমে মেরিল স্ট্রিপের পাশে দাঁড়িয়ে ছবিও তোলেন এই ৪৬ বছর বয়সী। তার রসিক পরিবেশনায় মুগ্ধ অনেকেই তাকে গোল্ডেন গ্লোবসের আগামী আসরের উপস্থাপক মনে করছেন।



* একসময় হলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত ব্যাচেলর থাকলেও জর্জ ক্লুনি এখন সংসারী মানুষ। চলচ্চিত্রের বিশেষ অবদানের জন্য বিশেষ সম্মাননা পুরস্কার গ্রহণের পর বক্তব্য রাখতে গিয়ে অশ্রুসজল হয়ে পড়ে তার চোখ। নিজের বক্তব্যে স্ত্রী আমাল আলামুদ্দিনকে উদ্দেশ্য করে ক্লুনি বলেন, ‘সত্যিকারের ভালোবাসা খুঁজে পেলে সবাই অভিভূত হয়। যদি ৫৩ বছর অপেক্ষার পরও তার দেখা মেলে তাহলেই অনুভূতির হেরফের ঘটে না। তাই তোমার স্বামী হয়ে আমি গর্বিত হতে চাই না। ’


* ফ্রান্সের রাজধানী প্যারিসে শার্লি হেবদো নামে একটি বিদ্রুপাত্মক সাময়িকীর অফিসে বন্দুকধারীদের হামলায় প্রধান সম্পাদক স্টেফান শার্বোনিয়ার, তিনজন কার্টুনিস্ট এবং একজন পুলিশ-সহ অন্তত ১২ জন নিহত হয়েছে। এ ঘটনায় গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের মাধ্যমে সংহতি প্রকাশ করেছে হলিউড। সনি পিকচার্সের সাইবার হামলা ও প্যারিস হামলার প্রতি সংহতি প্রকাশের আহ্বান জানাতেই তিন ঘণ্টার এই আয়োজন ভারী হয়ে ওঠে। লালগালিচায় জর্জ ক্লুনি ও তার স্ত্রী আমাল আলামুদ্দিন, বর্ষীয়ান অভিনেত্রী হেলেন মিরেন ও ক্যাথি বেটস ‘আমি শার্লি’ লেখা স্লোগান হাতে রেখেছিলেন। ক্লুনিও নিজের বক্তব্যে সংহতি প্রকাশ করে বলেন, ‘আমি শার্লি। ’


* মার্কিন উপস্থাপিকা অপরাহ উইনফ্রের টেবিলের কাছেই মঞ্চে দাঁড়ানোর পর কৃষ্ণাঙ্গ অভিনেত্রী লুপিটা এনইয়েঙ্গোর গহনার দিকে চোখ পড়তেই ঈর্ষাপরায়ণ হয়ে ওঠেন মার্কিন অভিনেত্রী আনা ফ্যারিস। ‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’ ছবির জন্য গত বছর অস্কারজয়ী লুপিটাকে আনা বলে ফেলেন, ‘অনুষ্ঠান শেষে এই গহনা আমার দরকার হবে!’ কানের অলঙ্কার দেখিয়ে লুপিটা বলেন, ‘এগুলো তো? ঠিক আছে, যদি আমরা দু’জনই পাই তাহলেই দেওয়া যায়!’


* লালগালিচায় ঢুকতে গিয়ে একদলের জন্য থেমে পরে আবার অন্যদের জন্যও থামতে হলো মার্কিন অভিনেতা জ্যাক ব্ল্যাককে। কারণ আর কিছুই নয়, সেলফি! তিনিই এবারের আসরের প্রথম তারকা যাকে ভক্তরা অনেক কাছাকাছি পেয়েছে। এ ছাড়া অভিনেত্রী রেনে রুশো চুম্বন উড়িয়ে দেন ভক্তদের জন্য।


* অনেকদিন পর দেখা হওয়ায় আড্ডায় মশগুল হয়ে উঠেছিলেন জেনিফার অ্যানিস্টন ও রিজ উইদারস্পুন। বিজ্ঞাপন বিরতি শেষেও থামছিলেন না তারা। কিন্তু তাদের আলাপ শেষ করে আনার জন্য লাউডস্পিকারে বলতে একটুও ভাবেননি রবার্ট ডাউনি জুনিয়র। তিনি বলেন, ‘দুঃখিত, নারীরা। আমি কি আমার আসনে যেতে পারি?’ একথা শুনে রিজ রসিকতা করে অ্যানিস্টনের কাছে মন্তব্য করেন, ‘রবার্ট খুব ঠোঁটকাটা। ’


* সেরা অভিনেত্রীর (কমেডি/মিউজিক্যাল) পুরস্কার দিতে মঞ্চে এসেও পান করছিলেন রিকি গার্ভেইস। তবে সাহস নিয়ে ‘অ্যানি’ ছবির ১১ বছর বয়সী তারকা কুভেনজানে ওয়ালিসের নাম উচ্চারণ করতে সক্ষম হন তিনি। হলিউড অভিনেতা জন ট্রাভোল্টা ‘কুভেনজনি’ বলে ফেলেন ওই ক্ষুদে তারকাকে। ৫৩ বছর বয়সী ব্রিটিশ অভিনেতা রিকি উল্লেখ করেছেন, এই বিব্রতকর পরিস্থিতি এড়াতে রীতিমতো অনুশীলন করেন তিনি।


* ‘হাউস অব কার্ডস’-এর জন্য সেরা টিভি অভিনেতার (ড্রামা) পুরস্কারজয়ী কেভিন স্পেসি অনুভূতি ব্যক্ত করতে গিয়ে মুখ থেকে অশালীন বক্তব্য বেরিয়ে আসে। অতিথিরা তখন না হেসে পারেননি।


* প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় সংহতি প্রকাশ করে গত বছরের অস্কারজয়ী অভিনেতা জারেড লেটো বলেন, ‘আমরা তোমাকে ভালোবাসি, আমি শার্লি। ’ তবে গর্ব নিয়ে নিজের মাথার বড় চুলের বিনুনি দেখান ৪৩ বছর বয়সী এই মার্কিন তারকা। এ ঘটনা সামাজিক যোগাযোগের মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। কারণ অন্য অভিনেতারা শেভ করে পরিপাটি চুলে লালগালিচায় পা রাখেন, কিন্তু লেটো ঠিকই স্বকীয়তা বজায় রেখেছেন।

বাংলাদেশ সময় : ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।