ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্মরণে খালেদ খান

‘তোমার মতোন এমন টানে কেউ তো টানে না…’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
‘তোমার মতোন এমন টানে কেউ তো টানে না…’

মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা খালেদ খানের মৃত্যুবার্ষিকী আজ (২০ ডিসেম্বর)। ২০১৩ সালের এই দিনে তার মৃত্যু হয়।

মৃত্যুদিনে তাকে স্মরণ করেছেন পরিবারের সদস্য ও সংস্কৃতি অঙ্গনের মানুষজন। গ্রামের বাড়ি টাঙ্গাইলে দোয়া মাহফিলের আয়োজন করেছেন তার সহধর্মিণী নজরুলসংগীত শিল্পী মিতা হক।

শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর ধানমণ্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে শুরু হয়েছে নবম জাতীয় মানবাধিকার নাট্যোৎসব। আজ দ্বিতীয় দিনের উৎসব শুরু হবে ‘যুবরাজ’খ্যাত খালেদ খানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে।

এদিকে খালেদ খানের স্মৃতিচারণে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন তারই সুযোগ্য কন্যা সংগীতশিল্পী জয়িতা ও ভাতিজি চিত্রনায়িকা অমৃতা খান। বাবাকে স্মরণ করে জয়িতা লিখেছেন, ‘পিতৃহীন ৭৩০ দিন। দুই বছর। ২০১৩’র ১৯ ডিসেম্বর রাতের কথা ভাবছিলাম। আমি আর শিমূল খালা (শিমূল ইউসুফ) আইসিইউ’র এক নম্বর বিছানার সামনে দাঁড়িয়ে কতোবার, কতোভাবে বাবাকে ডেকেছিলাম! কতো অনুরোধ, কতো অনুনয়, কতোটা জোর করে মানুষটাকে ফেরানোর চেষ্টা! বাবার চোখ দিয়ে হঠাৎ এক ফোঁটা জল গড়িয়ে পড়লো! তাই দেখে আমাদের দৃঢ় বিশ্বাস জাগলো, বাবা বোধহয় টের পাচ্ছেন! যদিও আমরা জানতাম বাবার মস্তিষ্ক আর কাজ করছিলো না! ওই একবিন্দু চোখের জল আমাদের কি যে বিশ্বাস এনে দিলো! তারপর এই সারারাত, সারাসকাল মেডিক্যাল বোর্ড বসার আগ পর্যন্ত আশা করে যাচ্ছিলাম! তারপর ২০ ডিসেম্বর রাত ৮টা ১৮ মিনিটে বাবা চলে গেলেন। সত্যি আর ফিরলেন না...। বাবা ভালো আছেন। আমি জানি। কিন্তু বাবা, এখানে ‘তোমার মতন এমন টানে কেউ তো টানে না…। ’

অন্যদিকে অমৃতা খান তার স্ট্যাটাসে আক্ষেপ প্রকাশ করে লিখেছেন, ‘বড় চাচ্চু, আজ অনেক দৈনিক পত্রিকা দেখেছি। কোথাও তোমার খবর বা অবদান সম্পর্কে কিছু লেখা নেই। অনুমান করছি যে, তোমার সাংবাদিক বন্ধুরা অন্যান্য কাজ নিয়ে খুব ব্যস্ত, তোমাকে স্মরণ করার সময় তাদের নেই। কারা তোমায় ভুলে গেলো এ নিয়ে আমরা উদ্বিগ্ন নই। আমরা জানি, তোমাকে হারিয়ে আমাদের কতো বড় ক্ষতি হলো। তোমার মতো করে আমাদেরকে পথ দেখানোর, উৎসাহ দেওয়ার কেউ নেই…। ’

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad