ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আব্দুল জব্বার খাঁ’র প্রয়াণ দিবসে...

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
আব্দুল জব্বার খাঁ’র প্রয়াণ দিবসে...

‘মুখ ও মুখোশ’ দিয়ে এ ভূখন্ডে যিনি প্রথম সবাক চলচ্চিত্রের চল চালু করেছিলেন, তিনি আব্দুল জব্বার খাঁ। চিত্রনাট্য, পরিচালনা ছাড়াও ছবিটিতে অভিনয় করেছিলেন তিনি।

যে সময়ে তিনি চলচ্চিত্র নির্মাণের মতো জটিল কাজে হাত দিয়েছিলেন, ওই সময়ে এ অঞ্চলে কোনো নিজস্ব চলচ্চিত্র শিল্প গড়ে ওঠেনি। ‘মুখ ও মুখোশ’ মুক্তি পায় ১৯৫৬ সালের ৩ আগস্ট। তৎকালীন মুকুল প্রেক্ষাগৃহে এর প্রথম প্রদর্শনী হয়।

এরপর ‘জোয়ার এলো’ (১৯৬২), ‘নাচঘর’ (১৯৬৩), ‘বনসারি’ (১৯৬৮), ‘কাঁচ কাটা হীরা’ (১৯৭০), ‘খেলারাম’ (১৯৭৩) ছবিগুলো নির্মাণ করেন আব্দুল জব্বার খান। মুক্তিযুদ্ধের সময় তিনি মুজিবনগর সরকারের চলচ্চিত্র প্রদর্শন ও পরিবেশনার সঙ্গে যুক্ত ছিলেন। দায়িত্ব পালন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি বোর্ড, অনুদান কমিটি, সেন্সর বোর্ড, ফিল্ম ইনস্টিটিউট ও আর্কাইভে।

আব্দুল জব্বার খাঁ মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার উত্তর মসদগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন ১৯১৬ সালে (১৩২২ বঙ্গাব্দের ৭ বৈশাখ)। ১৯৯৩ সালের ২৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন এই খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা। তার ২২তম প্রয়াণ দিবস স্মরণে সোমবার (২৮ ডিসেম্বর) এফডিসির ফজলুল হক স্মৃতি মিলনায়তন, ডিজিটাল ভবনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে আব্দুল জব্বার খাঁ’র পরিবারবর্গ। বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে এটি।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রবীণ চলচ্চিত্রকার সি. বি. জামান, পরিচালক সমিতির সহসভাপতি সোহানুর রহমান সোহান, প্রযোজক খোরশেদ আলম খসরু, পরিচালক আব্দুস সামাদ খোকন, মোহাম্মদ হোসেন জেমী, এসএ হক অলিক।

 

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।