ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আব্দুল জব্বার খাঁ’র জন্মশতবর্ষ উৎসব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
আব্দুল জব্বার খাঁ’র জন্মশতবর্ষ উৎসব (বাঁ থেকে) রূপা ফরহাদ ও মালা খুররম

দেশের প্রথম পূর্ণাঙ্গ সবাক চলচ্চিত্রের সফল নির্মাতা আব্দুল জব্বার খাঁ’র হাত ধরে এই ভূখন্ডে চলচ্চিত্র শিল্পের সূচনা হয়েছিলো, ষাট বছর আগে ‘মুখ ও মুখোশ’ (১৯৫৬) নির্মাণ ও মুক্তির মধ্য দিয়ে। সেই চলচ্চিত্রই এ দেশে চলচ্চিত্র শিল্প বিকাশে ভূমিকা রাখতে সক্ষম হয়, পাশাপাশি উন্মোচিত করে নতুন এক সম্ভাবনার দিগন্ত।



আগামী বছরের ১৬ এপ্রিল আব্দুল জব্বার খাঁ’র জন্মশতবর্ষ উৎসব উদযাপনের পরিকল্পনা করেছে তার পরিবার। থাকবে ছয় দিনব্যাপী অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র নির্মাণ, স্মারক গ্রন্থ প্রকাশ ইত্যাদি।  বেসরকারি চ্যানেল এসএ টিভির ‘বেলাশেষে’ অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশগ্রহণের সময় এ ঘোষণা দেন তার দুই পুত্র ইসমত হায়াত খান এবং নওশের হায়াত খান। বাবাকে নিয়ে স্মৃতিচারণও করেছেন তারা। অনুষ্ঠানটি প্রচার হবে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টায়।


একই চ্যানেলের ‘রবির আবীর’ সংগীতানুষ্ঠানে বাবার স্মরণে অংশ নিয়েছেন আব্দুল জব্বার খাঁ’র দুই কন্যা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মালা খুররম ও রূপা ফরহাদ। তারা গেয়েছেন বাবার চলচ্চিত্রের গান এবং দেশের গান। এটি প্রচার হবে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টায়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।