ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চারুকলায় জয়নুল উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
চারুকলায় জয়নুল উৎসব জয়নুল আবেদিন

দেশের আধুনিক শিল্পকলার পথিকৃৎ এবং চারুকলা অনুষদের প্রতিষ্ঠাতা শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০২তম জন্মজয়ন্তী উদ্যাপন উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘জয়নুল উৎসব ২০১৫’।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় চারুকলা অনুষদ প্রাঙ্গণে এর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং শিল্পাচার্যের সহধর্মিণী মিসেস জাহানারা আবেদিন।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশিষ্ট শিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন জানান, সকাল ৯টায় শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হবে দিনের কার্যসূচি। এর আধ ঘণ্টা পর বাজবে উদ্বোধন-সংগীত। সকাল ৯টা ৪৫ মিনিটে শিল্প ইতিহাসের অধ্যাপক আব্দুল মতিন সরকার ও শিল্প ইতিহাসের অধ্যাপক বুলবন ওসমানকে দেওয়া হবে জয়নুল-সম্মাননা। সকাল ১০টায় বিশেষ অতিথির ভাষণ রাখবেন সমরজিৎ রায় চৌধুরী। তারপর রয়েছে উপাচার্যের ভাষণ।

সকাল ১০টা ২০ মিনিটে শিল্পাচার্য কতৃক সংগৃহীত পুতুল প্রদর্শনীর উদ্বোধন  করবেন শিল্পাচার্যের সহধর্মিণী। সকাল সাড়ে ১০টায় জয়নুল মেলা উদ্বোধন করবেন উপাচার্য। বিকেল সাড়ে ৫টায় চারুকলা অনুষদের ছাত্র-ছাত্রী ও গানপাগল দলের পরিবেশনায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।  

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল ৯টায় শিল্পাচার্যের সমাধীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিও। তাদের উদ্যোগে ও একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় এদিন আয়োজন করা হয়েছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সনদপত্র বিতরণ ও চিত্র প্রদর্শনী। একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকাল ৪টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করবেন সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন যথাক্রমে শিল্পাচার্যের সহধর্মিনী মিসেস জাহানারা আবেদিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন  অধ্যাপক নিসার হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক উৎপল কুমার দাস।

শিল্পাচার্যের জন্মবর্ষ উদ্যাপনের অংশ হিসেবে ২০১৪ ও ২০১৫ সালে অনুষ্ঠিত বছরব্যাপী শিশু চিত্রাংকন কর্মশালায় অংশগ্রহণকারী শিশুশিল্পীদের সনদপত্র বিতরণও করা হবে। পাশাপাশি শুরু হবে শিশুদের অঙ্কিত চিত্রকর্মের ১০ দিনব্যাপী চিত্র প্রদর্শনী। জাতীয় চিত্রশালার ৬নং গ্যালারিতে প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্র ও শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।

বাংলাদেশ সময় : ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।