ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিনোদন

চাষী আছেন এখানে-সেখানে

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
চাষী আছেন এখানে-সেখানে

রোববার (১০ জানুয়ারি) সন্ধ্যার পরপর হোটেল ওয়েস্টিনে যাচ্ছিলাম আরেকটা অ্যাসাইনমেন্টে। গুলশান-২ নম্বর মোড়ে ট্রাফিক জ্যামে পড়লাম।

বাঁ-দিকে হঠাৎ চোখটা আটকে গেলো। রঙিন পোস্টারে চাষী নজরুল ইসলাম একা। তিনি চলে গেছেন এক বছর হবে। এতোদিন পর শুধু তাকে নিয়েই পোস্টার, ঘটনা কী?

মনে মনে ভাবলাম, চাষীর কোনো ছবি-টবি মুক্তি পাচ্ছে নাতো? ব্যাপারটা কী? জানলামই না! ভালোভাবে তাকানোর পর বোঝা গেলো, প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গুণী এই চলচ্চিত্র নির্মাতাকে স্রেফ শ্রদ্ধা জানানোর জন্যই এই পোস্টার। উদ্যোগটা চাষী নজরুল ফাউন্ডেশনের। মঙ্গলবার (১২ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে রয়েছে এ ফাউন্ডেশনের আত্মপ্রকাশ অনুষ্ঠান। এখানে চাষী নজরুল ইসলামের জীবন নিয়ে লেখা একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

১১ জানুয়ারি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকজয়ী চাষী নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী। তার রাজধানীর মতিঝিলের বাসায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এরপর দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করবে তার পরিবার।

জানা গেছে, ১৩ জানুয়ারি এফডিসিতে জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে রয়েছে মিলাদ মাহফিল ও চাষী নজরুল ইসলামকে নিয়ে স্মৃতিচারণমূলক অনুষ্ঠান। এখানে অংশ নেবেন চলচ্চিত্রাঙ্গনের বিশিষ্টজনেরা।

চাষীর মৃত্যুর পর গত বছর ‘অন্তরঙ্গ’ আর গত ৮ জানুয়ারি ‘ভুল যদি হয়’ ছবিটি মুক্তি পেয়েছে। চাষীর নির্মাণ করে যাওয়া শেষ ছবি ছিলো এগুলো। গত বছর আজকের দিনে মৃত্যুবরণ করেন তিনি। দেশীয় চলচ্চিত্রের গুণী পরিচালকদের তালিকায় ওপরের দিকেই থাকবে তার নাম।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে ক্যামেরার পেছনে সক্রিয় ছিলেন চাষী নজরুল ইসলাম। কিন্তু লিভার ক্যান্সারের কাছে হেরে না ফেরার দেশে চলে যেতে হয়েছে প্রাণবন্ত এই মানুষটিকে। তবে ‘ওরা ১১ জন’ যিনি বানিয়েছেন, ‘দেবদাস’ যার হাত ধরে এ দেশে রূপালি পর্দা প্রাণ পেয়েছে, তিনি চিরবিদায় নিয়েছেন কেবল শারীরিকভাবে। কিন্তু তিনি আছেন দর্শকদের মনে, সহকর্মীদের স্মৃতিতে, এখানে-সেখানে।

* চাষী নজরুল ইসলাম সম্পর্কে কতটা জানেন?
* চাষী আঙ্কেলকে সুইটহার্ট বলে ডাকতাম
* চাষী নজরুল ইসলামের কালজয়ী ৫ ছবি (ভিডিও)
* চাষী নজরুল ইসলাম আর নেই

বাংলাদেশ সময় : ০৪১২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।