ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন কিংবদন্তি অভিনেত্রী সুপ্রিয়া দেবী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
চলে গেলেন কিংবদন্তি অভিনেত্রী সুপ্রিয়া দেবী সুপ্রিয়া দেবী (ফাইল ছবি)

ভারতের প্রখ্যাত অভিনেত্রী সুপ্রিয়া দেবী আর নেই। শুক্রবার (২৬ জানুয়ারি) ভোর ৬টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ৮৫ বছর বয়সে কলকাতার বালিগঞ্জ সার্কুলার রোডের বাড়িতে বর্ষীয়ান এই অভিনেত্রী মৃত্যুবরণ করেন। 

তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সিনে মহলে। সুপ্রিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

কিংবদন্তি এই অভিনেত্রীর প্রকৃত নাম সুপ্রিয়া চৌধুরী। তৎকালীন বার্মায় তার জন্ম। তবে পরে তিনি পরিচিতি হন সুপ্রিয়া দেবী নামে। সাত বছর বয়সে বাবার হাত ধরে তার থিয়েটারে আত্মপ্রকাশ।  

সুপ্রিয়া দেবীর চলে যাওয়ায় বাংলা চলচ্চিত্রের একটি স্বর্ণযুগের সমাপ্তি ঘটলো। বাংলা ছবির দর্শকদের মনজুড়ে ছিলেন উত্তম-সুপ্রিয়া জুটি। উত্তম কুমারের সঙ্গে ‘বসু পরিবার’ ছিলো তার প্রথম চলচ্চিত্র।  

২০০৬ সাল পর্যন্ত ৪৫টি সিনেমাতে অভিনয় করেন সুপ্রিয়া। জীবদ্দশায় পেয়েছেন পদ্মশ্রী, বঙ্গবিভূষণসহ অসংখ্য সম্মাননা।

‘মেঘে ঢাকা তারা’, ‘দেবদাস’, ‘দুই পুরুষ’, ‘বন পলাশীর পদাবলী’র মতো ছবি সুপ্রিয়া দেবীকে ব্যাপক খ্যাতি এনে দেয়। এছাড়া ‘সোনার হরিণ’, ‘শুন বরনারী’, ‘উত্তরায়ণ’, ‘সূর্য্যশিখা’, ‘সবরমতী ও ‘মন নিয়ে’সহ অসংখ্য ছবিতে উত্তম কুমারের বিপরীতে অভিনয় করে প্রসংশিত হয়েছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
জেআইএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।