ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মুজিব পরিবারের হত্যাকাণ্ড নিয়ে ‘শ্রাবণ ট্র্যাজেডি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
মুজিব পরিবারের হত্যাকাণ্ড নিয়ে ‘শ্রাবণ ট্র্যাজেডি’ ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকের দৃশ্য

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ড নিয়ে মঞ্চস্থ হবে গবেষণালব্ধ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি। এটি মহাকাল নাট্য সম্প্রদায়ের নতুন প্রযোজনা। 

শুক্রবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে মঞ্চস্থ হবে নাটকটি। নাটকটি রচনা করেছেন আনন জামান, নির্দেশনা দিয়েছেন আশিক রহমান লিয়ন।

এ প্রসঙ্গে আশিক রহমান লিয়ন বলেন, নাটকটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের নারকীয় হত্যাকাণ্ডের এবং ওই সময়ের রাজনীতি ও ষড়যন্ত্রের একটি ইতিহাস তুলে ধরা হয়েছে। নতুন প্রজন্মের কথা মাথায় রেখে প্রযোজনাটি যথাযথভাবে উপস্থাপনের চেষ্টা করেছি।  

এ প্রসঙ্গে মহাকাল নাট্য সম্প্রদায়ের অধিকর্তা মীর জাহিদ হাসান বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড জাতির একটি কালো অধ্যায়। দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পর আমরা বঙ্গবন্ধু হত্যার বিচার পেলাম। এই বিচার প্রক্রিয়া বন্ধ করার জন্য একটি মহল অনেক চেষ্টা চালিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত সবকিছু উপেক্ষা করে বিচারকাজ হয়েছে।  

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারে অনেকের নাম আসেনি, যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিল। বিভিন্ন তথ্য উপাত্ত ও সত্যতা যাচাইয়ের ভিত্তিতে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড মঞ্চে উপস্থাপনার চেষ্টা করছি। এই প্রজন্মকে জানাতে চাই, বিচারের বাইরেও কিছু লোক রয়েছে যারা প্রত্যক্ষ-পরোক্ষভাবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত ছিলেন, তাদের মুখোশ উন্মোচন করার চেষ্টা করছি। এছাড়া ভাষা সংগ্রাম থেকে স্বাধীনতা যুদ্ধ এবং বঙ্গবন্ধু কিভাবে জাতির জনক হয়ে উঠলেন তাও নাটকে তুলে আনার চেষ্টা করেছি।
 
এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নীল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, রিফাত হোসেন জুয়েল, আমিনুল আশরাফ, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ১৪ ডিসেম্বর, ২০১৮
ওএফবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।