ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শিল্পকলার মঞ্চে বাতিঘরের ‘ঊর্ণাজাল’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
শিল্পকলার মঞ্চে বাতিঘরের ‘ঊর্ণাজাল’ নাটক ‘ঊর্ণাজাল’র একটি দৃশ্য

নাটক ‘ঊর্ণাজাল’। এটি নাট্যদল বাতিঘর’র আলোচিত প্রযোজনা। নাটকটির রচনা ও নির্দেশনায় বাকার বকুল।

রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘ঊর্ণাজাল’র ২৪তম প্রদর্শনী।

এই নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক বাকার বকুল জানান, ধর্মীয় কুসংস্কারের মনোনিবেশ এবং শিল্পবিরোধী কার্যকলাপের মধ্য দিয়ে ঘুণে ধরা সমাজের চিত্র উঠে এসেছে এই নাটকে।

গল্পে দেখা যাবে, বিদেশ থেকে শিক্ষা সম্পন্ন করে নিজ গ্রামে ফিরে খালেদ। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটে গ্রামবাসীর।  

কিন্তু স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদ্রাসা গড়ে তুলে সে। সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে তার একতারাটি। এককথায়, ধর্মীয় কুসংস্কারের আশ্রয়ে সমাজে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এমনই গল্পের নাটক ‘ঊর্ণাজাল’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার, শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, সাদিয়া ইউসুফ বৃতা, স্মরণ বিশ্বাস, অপূর্ব কুমার, ফয়সাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।