ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বিনোদন

ভারতীয় অভিনেতা শ্রীরাম লাগুর জীবনাবসান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
ভারতীয় অভিনেতা শ্রীরাম লাগুর জীবনাবসান

ভারতের সিনেমা ও মঞ্চের নন্দিত অভিনেতা শ্রীরাম লাগু (৯২) আর নেই। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রাতে পুনের দীনান্থ মঙ্গেশকর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাবেড়কর তার মৃত্যুর খবর জানিয়ে টুইটারে লেখেন, নন্দিত শিল্পী শ্রীরাম লাগুর প্রতি আমার শ্রদ্ধাঞ্জলি। আমরা একজন বহুমুখী ব্যক্তিত্বের মানুষকে হারিয়েছি।

তিনি মঞ্চের অনন্য অভিনেতা এবং রূপালী পর্দাতেও নিজের অবস্থান তৈরি করেছিলেন। এছাড়া তিনি একজন সমাজকর্মীও ছিলেন।  

হিন্দি ও মারাঠি মিলিয়ে একশ’রও বেশি সিনেমায় শ্রীরাম লাগু অভিনয় করেছেন।  

১৯২৭ সালের ১৬ নভেম্বর মহারাষ্ট্রের সাতারায় শ্রীরাম লাগুর জন্ম হয়। তিনি পেশায় ছিলেন চিকিৎসক (ইএনটি সার্জন)। কিন্তু তার পুরোটা জুড়ে ছিল অভিনয়ের নেশা। জীবনকালে বড় পর্দার পাশাপাশি মঞ্চেও চুটিয়ে অভিনয় করেছেন তিনি।

তিনি কিংবদন্তি অভিনেতা উত্তম কুমার, অমিতাভ বচ্চন, অমল পালেকারের মত মেগাস্টারদের সঙ্গে বড় পর্দায় অভিনয় করেছেন। তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘মুকাদ্দর কা সিকান্দার’, ‘ইনকার’, ‘মঞ্জির’ ও ‘লাওয়ারিশ’। মারাঠি, হিন্দি ও গুজারাটি মিলিয়ে চল্লিশটি নাটকে তিনি অভিনয় করেছেন।  

অভিনয়ের পাশাপাশি নির্দেশক হিসেবেও শ্রীরামে সুনাম রয়েছে। ২০টিরও বেশি মারাঠি নাটক মঞ্চস্থ হয়েছে তার নির্দেশনায়।

১৯৭৮ সালে ‘ঘরোন্দা’ সিনেমায় অভিনয়ে করে সেরা পার্শ্ব-অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান শ্রীরাম। ১৯৯৭ সালে তিনি পেয়েছিলেন কালিদাস সম্মাননা।  

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa