ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

বিনোদন

প্রাঙ্গণেমোরের নতুন বছর শুরু হচ্ছে ‘হাছনজানের রাজা’ দিয়ে

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
প্রাঙ্গণেমোরের নতুন বছর শুরু হচ্ছে ‘হাছনজানের রাজা’ দিয়ে ‘হাছনজানের রাজা’ নাটকের একটি দৃশ্য

দেশের অন্যতম সেরা নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’। দলটি নতুন বছর শুরু করতে যাচ্ছে নাটক ‘হাছনজানের রাজা’ দিয়ে।

শাকুর মজিদের রচনায় নাটকটির নির্দেশনায় অনন্ত হিরা।

আগামী ৮ জানুয়ারি সন্ধ্যা ৭টায় মহিলা সমিতিতে মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোরের আলোচিত নাটক ‘হাছনজানের রাজা’। বছরের শুরুতে দর্শকদের নাটকটি দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছেন প্রাঙ্গণেমোরের দুই কাণ্ডারি অনন্ত হিরা ও নূনা আফরোজ।

এদিকে করোনার বিষ ছড়ানো বছর ২০২০- এ ৭ মাস হল বন্ধ থাকা সত্বেও ‘প্রাঙ্গণেমোর’ মঞ্চে এনেছে দুটি নতুন নাটক- ‘কৃষ্ণচূড়া দিন’ এবং ‘মেজর’। পাশাপাশি সবমিলিয়ে ৮টি নাটকের মোট প্রদর্শনী করেছে ১৫টি।

এ প্রসঙ্গে নূনা আফরোজ বাংলানিউজকে বলেন, পৃথিবীতে কখনো কোনও কালে কোনও দুর্যোগ বা মহামারি কোনও সৃজনশীল মানুষের সৃজনশীলতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি, তার হাজারো উদাহরণ ছড়িয়ে আছে পৃথিবীজুড়ে, শিল্প সৃষ্টির ইতিহাসে।  

প্রাঙ্গণেমোরের ১৫টির প্রদর্শনীর ১০টি নিজেদের আয়োজনে, ৫টি ঢাকার বাইরে বিভিন্ন দলের আমন্ত্রণে করেছে। করোনার কারণে চলতি বাকি আরও ৭টি নাটকের প্রদর্শনী করা সম্ভব হয়নি।

প্রদর্শনী হওয়া প্রাঙ্গণেমোরের ৮টি নাটকের মধ্যে রয়েছে- ‘আওরঙ্গজেব (২টি)’, ‘ঈর্ষা (১টি)’, ‘আমি ও রবীন্দ্রনাথ (২টি)’, ‘কনডেমড সেল (৩টি)’, ‘মাইকেল মধুসূদন (১টি)’, ‘হাছনজানের রাজা (১টি)’, ‘কৃষ্ণচূড়া দিন (২টি), ও ‘মেজর (৩টি)’।

এদিকে করোনার কারণে মঞ্চস্থ করা সম্ভব হয়নি অনন্ত হিরার লেখা দুটি নাটক ‘পতাকা পাগল’ ও ‘কবির দেশে অষ্টমাদল’।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।