ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শিল্পকলায় যাত্রা উৎসব শুরু

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
শিল্পকলায় যাত্রা উৎসব শুরু

ঢাকা: আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য যাত্রাপালা। এদেশের শেকড়ের সঙ্গে মিশে আছে যাত্রা।

উচ্চস্বরের সংলাপ ও বিবেকের গানের সেই চিরচেনা সুরে দর্শকদের বিমোহিত হওয়ার সেই দৃশ্য বর্তমানে বিরল। তবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় শুরু হয়েছে ‘যাত্রা শিল্পের নবযাত্রা’ শীর্ষক চারদিনের যাত্রা উৎসব।

শুক্রবার (২৯ জানুয়ারি) বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে শুরু হয় এ আয়োজন। এবারের উৎসবে ২১টি যাত্রাদল অংশ নিয়েছে।

উদ্বোধনী দিনে বেহুলা-লক্ষ্মীন্দরের কাহিনীকে কেন্দ্র করে দেশের ছয়টি যাত্রাদল তাদের নিয়মিত প্রযোজনার ছয়টি যাত্রাপালা পরিবেশন করে। এদিন ময়মনসিংহের ‘দি নিউ আলেয়া অপেরা’ পরিবেশন করে ‘বেহুলা’। একই জেলার ঈশিতা অপেরা পরিবেশন করে ‘বেহুলা লক্ষ্মীন্দর’ দ্যা নিউ রূপা অপেরা পরিবেশন করে ‘বেহুলা সুন্দরী’।

জামালপুরের হীরামন অপেরা পরিবেশন করে ‘নিজাম খুনি’। টাঙ্গাইলের বেহুলা লক্ষ্মীন্দর অপেরা ও একই জেলার ভাসান যাত্রা অপেরা পরিবেশন করে ‘বেহুলা লক্ষ্মীন্দর’।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে পরিবেশিত হবে যাত্রাপালা। আসন খালি থাকা সাপেক্ষে সাধারণ দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এ আয়োজন।

যাত্রাপালা পরিবেশনের মাধ্যমে যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে এ যাত্রা উৎসবের দায়িত্বে রয়েছেন নাট্যকলা বিভাগের সহকারী পরিচালক পূর্ণালেক্ষ্য চাকমা। যাত্রাশিল্প উন্নয়ন কমিটির তিনজন সদস্য প্রতিদিনের যাত্রাপালায় উপস্থিত থেকে পরিবেশিত যাত্রাপালাগুলো মূল্যায়ন করবেন। তাদের মূল্যায়নের ভিত্তিতেই যাত্রাদলগুলোকে নিবন্ধন দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এইচএমএস/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।