ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

জাভেদ আখতারের নামে মামলা

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
জাভেদ আখতারের নামে মামলা বলিউডের কিংবদন্তি গীতিকার এবং চিত্রনাট্যকার জাভেদ আখতার

ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) বিরুদ্ধে মন্তব্য করায় মামলা হলো বলিউডের কিংবদন্তি গীতিকার এবং চিত্রনাট্যকার জাভেদ আখতারের বিরুদ্ধে। সন্তোষ দুবে নামে মুম্বাইয়ের এক আইনজীবী মুলুন্ড থানায় এই মামলা করেন।

ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারায় মানহানির মামলা দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে।

তালেবানের সঙ্গে আরএসএস-এর তুলনা করেই বিপাকে পড়েছিলেন জাভেদ আখতার। এক সাক্ষাৎকারে জাভেদ বলেছিলেন, ‘তালেবান বর্বর, তাদের কাজ নিন্দনীয়। যারা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ, বজরঙ দলকে সমর্থন করে তারাও তালেবানদের মত। ’ 

এরপর থেকে আরএসএস-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলো জাভেদ আখতারের বিরুদ্ধে গর্জে ওঠে। শিল্পীর এমন বক্তব্যের প্রতিবাদেই মামলাটি হয়।

আইনজীবী সন্তোষ দুবে গতমাসে আরএসএসের বিরুদ্ধে ‘মিথ্যা ও মানহানিকর’ মন্তব্য করার জন্য আখতারকে একটি আইনি নোটিশ পাঠিয়েছিলেন। সেখানে জাভেদকে ক্ষমাও চাইতে বলা হয়েছিল। তবে জাভেদ আখতার ক্ষমা না চাওয়ায় ওই আইনজীবী পরবর্তী পদক্ষেপ হিসেবে  মামলা দায়ের করেন।  

আইনজীবী সন্তোষ দুবে বলেন, ‘আমি জাভেদ আখতারকে একটি আইনি নোটিশ পাঠিয়েছিলাম। নিজের মন্তব্যের জন্য তাকে ক্ষমা চাইতে বলেছিলাম। কিন্তু তিনি তা করেননি। আর সেই কারণে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa