ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পাবনায় অনুষ্ঠিত ‘মাটির গান’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
পাবনায় অনুষ্ঠিত ‘মাটির গান’

পাবনা: করোনার কারণে দীর্ঘদিন পর অনুষ্ঠিত হলো লোক সাংস্কৃতিক গানের অনুষ্ঠান ‘মাটির গান’।  

শুক্রবার (৮ অক্টোবর) সন্ধ্যায় পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রের মঞ্চে দলগত পরিবেশনের মনোমুগ্ধকর ২ ঘণ্টার সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেছেন দর্শকরা।

স্থানীয় প্রবীণ-নবীন শিল্পীদের নিয়ে এই গানের অনুষ্ঠানের সমন্বয় করেছেন সংগীতশিল্পী ও সাংস্কৃতিক সংগঠক প্রলয় চাকী।

স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠানটির আসন বিন্যাস করেছে কর্তৃপক্ষ। প্রায় ৫ শতাধিক দর্শক পরিবার পরিজন নিয়ে দীর্ঘ ১৮ মাস পরে আলোকিত মঞ্চ দেখতে পান। একক দলগত দ্বৈত সংগীত, আবৃত্তি আর নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।  

২০ জন শিল্পীর সমন্বয়ে দীর্ঘ সময় পরে মঞ্চে পারফর্ম করতে পেরে বেশ আনন্দিত শিল্পীরা। থেমে থাকা সংস্কৃতি চর্চায় আবারও নিজেদের ভালোবাসা আর ভালো লাগাকে উপস্থাপন করতে পেরে বেশ খুশি তারা।

এবারের সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিচালনা করেন প্রলয় চাকী, নৃত্য পরিচালনা করেন আফরোজা সুলতানা ঝরা। এছাড়া ১০ জন বাদ্যযন্ত্র শিল্পী মঞ্চে উঠেন। বাঁশি, তবলা, দোতারা আর ঢোলের বাজনায় মুখরিত হয়ে উঠে বনমালীর মঞ্চ।  

এ প্রসঙ্গে প্রলয় চাকী বলেন, প্রবীণ-নবীন শিল্পীদের সঙ্গে নিয়ে কাজ করছি। চেষ্টা করছি যাতে তারা আমাদের ধারাবাহিকতা ধরে রাখেন। জানি না কতটুকু পারবো তবে বৈশ্বিক মহামারি আমাদের অনেক পিছিয়ে দিয়েছে। অনেক শিল্প আজ আমরা হারিয়ে ফেলেছি। তবু থেমে না থেকে আবারও দেশের টানে মাটির গান নিয়ে মঞ্চে দর্শকদের সামনে উপস্থিত হয়েছি।  

বনমালী শিল্পকলা কেন্দ্রর সাধারণ সম্পাদক ড. মো. হাবিবুল্লাহ বলেন, ঐতিহাসিক পাবনার বনমালীর দেশের মানুষের কাছে খুবই পরিচিত। এই বনমালীর মঞ্চে দেশের সুনামধন্য সকল দল তাদের পরিবেশন দেখিয়েছে। আমরা চেষ্টা করছি এই সংস্কৃতি অঙ্গনকে ফের চাঙ্গা করার।  

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।