ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

তিরাশিতে আজিজুর রহমান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২১
তিরাশিতে আজিজুর রহমান আজিজুর রহমান

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আজীবন সদস্য আজিজুর রহমানের জন্মদিন রোববার (১০ অক্টোবর)। ৮২ বছর পেরিয়ে ৮৩-তে পা দিয়েছেন ‘ছুটির ঘণ্টা’খ্যাত এই পরিচালক।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামাণিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউট থেকে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।   

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’ মুক্তি পায় ১৯৬৭ সালে।  

এখন পর্যন্ত তিনি ৫৩টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

প্রায় এক বছর ধরে কানাডার টরোন্টোতে ছেলে-মেয়ের সঙ্গে রয়েছেন তিনি। সম্প্রতি সেখান থেকে একটি ভিডিওবার্তা ফেসবুকে প্রকাশ করেন আজিজুর রহমান। ভিডিওতে তিনি বলেন, ‘দেশের মানুষ সবাই ভালো থাকুন। এখানে (কানাডা) আমরা অনেক নিরাপদে আছি। তবুও মন চায় দেশে যাই, কিন্তু যেতে পারছি না। আপনারা দোয়া করবেন আমি যাতে সুস্থ অবস্থায় দেশে ফিরতে পারি। ’

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।