ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অস্কারজয়ী সিনেমার নির্মাতা জিন-মার্ক ভ্যালি আর নেই

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
অস্কারজয়ী সিনেমার নির্মাতা জিন-মার্ক ভ্যালি আর নেই জিন-মার্ক ভ্যালি

অস্কারজয়ী নির্মাতা জিন-মার্ক ভ্যালি আর নেই। রোববার (২৬ ডিসেম্বর) মারা যান ‘ডালাস বায়ার ক্লাব’, ‘ওয়াইল্ড’খ্যাত এই নির্মাতা।

তার মৃত্যুর খবর জানিয়েছে এই নির্মাতার প্রযোজনা সহযোগী নাথান রোস।

জিন-মার্ক ভ্যালি ১৯৮৫ সালে মিউজিক ভিডিও নির্মাণের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। ২০০৬ সালে ‘ক্রেজি’ সিনেমার মাধ্যমে তিনি প্রথম আলোচনায় আসেন। ২০১৪ সালে মুক্তি পাওয়া ‘ওয়াইল্ড’ সিনেমা দিয়ে জনপ্রিয়তা পান এই নির্মাতা। সিনেমাটি দুটি শাখায় একাডেমি পুরস্কার ও একটি শাখায় গোল্ডেন গ্লোবে মনোনয়ন পায়।  

২০১৫ সালে জিন-মার্ক ভ্যালি নির্মাণ করেন ‘ডালাস বায়ার ক্লাব’ সিনেমা। যা তার ক্যারিয়ারের সেরা সিনেমা। একাডেমি অ্যাওয়ার্ড অস্কারে তিন বিভাগে পুরস্কার জয় করে নেয় সিনেমাটি। এছাড়াও এইচবিওর সিরিজ ‘বিগ লিটল লাইস’-এর জন্য প্রশংসিত ছিলেন জিন-মার্ক ভ্যালি।

কানাডায় বসবাস করতেন জিন-মার্ক ভ্যালি। তিন যুগের ক্যারিয়ামে নয়টি সিনেমা নির্মাণ করেছেন তিনি। তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘ওয়াইল্ড’, ‘ডালাস বায়ার ক্লাব’, ‘দ্য ইয়াং ভিক্টোরিয়া’, ‘ক্যাফে ডি ফ্লোরে’ ও ‘ডেমোলিশন’।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।