ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মহানায়িকা সুচিত্রা সেনের ৯১তম জন্মদিন উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
মহানায়িকা সুচিত্রা সেনের ৯১তম জন্মদিন উদযাপন

পাবনা: উপমহাদেশের বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনের ৯১তম জন্মদিন উদযাপন করা হয়েছে তার পৈত্রিক জন্মভূমি পাবনাতে। এক সময়ের বাংলা চলচ্চিত্রের রূপালি পর্দায় উত্তম কুমার-সুচিত্রা সেন জুটির আজও দর্শক প্রিয়তার শীর্ষে অবস্থান।

 

এই মহানায়িকা জন্মসূত্রে তিনি বাংলাদেশি। ১৯৩১ সালের ৬ এপ্রিল তিনি পাবনা শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনের বাড়িতে জন্মগ্রহণ করেন। তার স্মৃতি বিজড়িত পাবনা শহরের হেমসাগর লেনের এই পৈত্রিক বাড়িতে স্মৃতি সংগ্রহশালা গড়ে না ওঠায় ক্ষোভ প্রকাশ করেছেন জেলার সাংস্কৃতিক কর্মীরা। রমজান মাসে কারণে স্বল্প আয়োজনে পাবনায় পালন করা হয়েছে মহানায়িকার জন্মদিন।

সুচিত্রা সেন, দুই বাংলার চলচ্চিত্র জগতের মহানায়িকা। যার অভিনয় আজও দাগ কাটে যায় চলচ্চিত্র প্রেমীদের মনে। নিজের রূপ আর অভিনয় দক্ষতা দিয়ে হয়ে উঠেছিলেন কিংবদন্তি। তাকে হারিয়ে বাংলা চলচ্চিত্রের যে শূন্যতা তা কখনই পূরণ হওয়ার নয়। পাবনা শহরের হেমসাগর লেনের এই বাড়িতে কেটেছে মহানায়িকার শৈশব কৈশর। বাড়িটির প্রতিটি কোনায় ছড়িয়ে আছে সুচিত্রা সেনের স্মৃতি। লেখাপড়া করেছেন শহরের দু’টি স্কুলে। দীর্ঘ সময় এই মহানায়িকার বাড়িটি কৈশলে দখলে রেখেছিল স্থানীয় জামাত নেতারা। স্থানীয় সাংস্কৃতিকর্মীসহ সকল শ্রেণিপেশার মানুষ আন্দোলন করে এই বাড়িটি দখলমুক্ত করে। তার মৃত্যুর তিন মাসের মাথায় বাড়িটি অবৈধ দখল থেকে উদ্ধার হলেও, আজও সেখানে গড়ে উঠেনি স্মৃতি সংগ্রহশালা। এ নিয়ে আক্ষেপের শেষ নেই জেলার সাংস্কৃতিক কর্মীদের মধ্যে।

জন্মদিন উপলক্ষে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ স্বল্প পরিসরে স্মরণসভার আয়োজন করে। আজ  (০৬ এপ্রিল) সকালে পৈত্রিক বাড়িতে সুচিত্রা’র স্মসৃতি বিজরিত মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের নেতারা।  

এ সময় উপস্থিত ছিলেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক নরেশ চন্দ্র মধু অন্যান্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
এনটি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।