ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

লতার দেওয়া যে উপহার আশার কাছে সবচেয়ে মূল্যবান

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
লতার দেওয়া যে উপহার আশার কাছে সবচেয়ে মূল্যবান আশা ভোঁশলে-লতা মঙ্গেশকর

একটি রিয়েলিটি শোয়ে অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন ভারতের বর্ষীয়ান কণ্ঠশিল্পী আশা ভোঁশলে। এই সংগীতশিল্পীর উপস্থিতিতে উঠে আসে তার বড় বোন লতা মঙ্গেশকরের প্রসঙ্গ।

আশার সঙ্গে লতা মঙ্গেশকরের সম্পর্ক ছিল মধুর। আশা জানান, মৃত্যুর আগেও এক বিশেষ উপহার দিয়েছিলেন লতা। সেই স্মৃতি আঁকড়েই এখন সময় কাটাচ্ছেন তিনি।

আশা জানান, ‘মৃত্যুর পাঁচ ছয়মাস আগে হঠাৎ করেই লতা তাকে বলেন, আজ তোর যা ইচ্ছে চেয়ে নে আমার কাছ থেকে। তখনই নিজের মনের ইচ্ছেতেই দিদির সাক্ষর করা একটি পুরনো শাড়ি চেয়ে বসেন তিনি, লতাও না করতে পারেননি। এই শাড়ি পৃথিবীর সব মূল্যবান রত্নের থেকেও তার কাছে দামি। ’

বাড়ির বড় মেয়ে হিসেবেও যথেষ্ট কর্তব্যপরায়ণ ছিলেন লতা। বাবা মায়ের প্রতি শ্রদ্ধা যেমন ছিল, ভাই-বোনদেরও খুবই ভালবাসতেন।  লতা ও আশা দুই বোনের মধ্যে বেশ খুনসুটি ছিল। আশা এক অনুষ্ঠানে বলেছিলেন, ভারত রত্নের জন্য কিছু বলা আমার মুখে সাজে না। শুধু একটাই আক্ষেপ দিদি আমার গান একেবারেই শোনেন না, কিন্তু আমিও জেদী- গান তো শুনিয়েই ছাড়ব।

১৯২৯ সালে ভারতের ইন্দোরের জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ৯২ বছর বয়সে চলতি বছরের ০৬ ফেব্রুয়ারি ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ভারতের নাইটেঙ্গেল হিসেবে পরিচিত ছিলেন লতা মঙ্গেশকর। ঈর্ষণীয় ক্যারিয়ারে ভূষিত হয়েছেন ভারতরত্ন সম্মানে। পেয়েছেন পদ্মভূষণ, পদ্মবিভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কার। প্লে-ব্যাকের জন্য পেয়েছেন একাধিক জাতীয় পুরস্কার।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।