ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

জেমসকে নিয়ে যা বললেন বেজবাবা সুমন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২২
জেমসকে নিয়ে যা বললেন বেজবাবা সুমন জেমসের সঙ্গে সুমন

দেশের অন্যতম রকস্টার জেমসের জন্মদিন রবিবার (০২ অক্টোবর)। এ দিন জীবনের ৫৮ বছরে পা রাখলেন এই জীবন্ত কিংবদন্তি রকস্টার।

বিশেষ দিনে ভক্তদের পাশাপাশি গানের মানুষেরাও শুভেচ্ছায় সিক্ত করছেন তাকে। তেমনই জন্মদিনে জেমসকে শুভেচ্ছা জানিয়েছেন বেজবাবা সুমনও।  

জেমসের সঙ্গে একটি ছবি ফেসবুকে শেয়ার করেছেন এই ব্যান্ড তারকা। জনপ্রিয় ব্যান্ড অর্থহীনের প্রতিষ্ঠাতা এবং দলনেতা সুমন সেখানে জেমসের সঙ্গে প্রথমদিনের অভিজ্ঞতা শেয়ার করেন।

ফেসবুকে তিনি লেখেন, ‘আমার এসএসসি পরীক্ষা মাত্র শেষ হয়েছে। এক বন্ধুর বেজ গিটার ধার করে ফিলিংস ব্যান্ডের রিহার্সালে গেলাম বেজ বাজাতে (পরে জানতে পেরেছিলাম সেটা অডিশন ছিল)। সেদিনটার কথা এখনো খুব স্পষ্ট মনে আছে আমার। প্রিয় জেমস ভাই, আপনাকে নিয়ে কিছু লিখতে বসলে একটা বই লেখা হয়ে যাবে। ’

জেমসের সঙ্গে মধুর স্মৃতিচারণ করে সুমন আরো লেখেন, ‘আমি অনেক ভাগ্যবান আপনার সঙ্গে মিউজিক করতে পারার জন্য, আমি অনেক ভাগ্যবান ফিলিংস-এর মতো একটা ব্যান্ডের বেজ প্লেয়ার হতে পারার জন্য। আমি অনেক ভাগ্যবান আপনার কাছ থেকে অনেক কিছু শিখতে পারার জন্য। আপনি তারায় তারায় যা রটিয়ে দিয়েছেন, সে সব আমাদের হাজার বছরের অনুপ্রেরণা। মিউজিকের বাইরে আমার চোখে আপনি শুধুমাত্র একজন বড় ভাই নয়, আপনি একজন 'অসম্ভব'! শুভ জন্মদিন গুরু!’

সঙ্গীতের নন্দিত তারকা জেমস ১৯৬৪ সালের নওগাঁয় জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম মাহফুজ আনাম। তবে তার কৈশোর কেটেছে চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ। বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’। ১৯৮৭ সালে ফিলিংস ব্যান্ডের সঙ্গে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ হয়।

১৯৮৮ সালে আসে তার প্রথম একক অ্যালবাম ‘অনন্যা’। পরবর্তীতে ‘ফিলিংস’-এর নাম পরিবর্তন করে দেন ‘নগর বাউল’। জেমস-এর ব্যান্ড ও একক অ্যালবামের মধ্যে আরো রয়েছে- লেইস ফিতা লেইস, নগর বাউল, দুষ্টু ছেলের দল, পালাবে কোথায়, দুঃখিনী দুঃখ করো না, আমি তোমাদেরই লোক ও কাল যমুনা।

বাংলাদেশি সিনেমায় জেমসের গান বেশ জনপ্রিয়। দুইবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শুধু দেশীয় প্লেব্যাক নয়, বলিউডেও রাজত্ব করেছেন এই রক তারকা। তার গাওয়া ‘ভিগি ভিগি’, ‘চাল চালে’, ‘আলবিদা’, ‘রিশতে’ এবং ‘বেবাসি’ গানগুলো এখনও বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে জনপ্রিয়।

জেমসের গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘তারায় তারায়’, ‘লেইস ফিতা লেইস’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘সুস্মিতার সবুজ ওড়না’, ‘হতেও পারে এই দেখা শেষ দেখা’, ‘কবিতা তুমি স্বপ্নচারিণী’, ‘দুস্টু ছেলের দল’, ‘দিদিমনি’, ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘তোর সব কিছুতে নয় ছয়’, ‘বাবা কত দিন দেখি না তোমায়’, ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘এক নদী যমুনা’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa