ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় গাড়ির আঘাতে মরলো মুখপোড়া হানুমান

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মে ১২, ২০২৩
লাউয়াছড়ায় গাড়ির আঘাতে মরলো মুখপোড়া হানুমান

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ-শ্রীমঙ্গল উপজেলার ব্যস্ততম সড়ক পারাপারের সময় গাড়ির ধাক্কায় মারা গেল বিপন্ন প্রজাতির প্রাণী মুখপোড়া হনুমান (Capped Leaf Monkey)।

বৃহস্পতিবার (১১ মে) সকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শ্রীমঙ্গল রেঞ্জের প্রাণিসম্পদ কার্যালয়ে ময়নাতদন্ত করার পর লাউয়াছড়ার জাতীয় উদ্যানের জানকিছড়ায় হনুমানটিকে মাটিচাপা দেওয়া হয়েছে।

জানা যায়, বুধবার (১০ মে) বিকেলে উপজেলার কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের লাউয়াছড়া স্টুডেন্ট ডরমিটরি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বিকেলে লাউয়াছড়া স্টুডেন্ট ডরমিটরির সামনে কয়েকটি গাছে মুখপোড়া হনুমান লাফালাফি করছিল।

এ সময় একটি মুখপোড়া হনুমান গাছ থেকে নেমে সড়ক পার হচ্ছিল। হঠাৎ দ্রুতগতির একটি সিএনজিচালিত অটোরিকশা হনুমানটিকে ধাক্কা দিয়ে সড়কে ফেলে চলে যায়।

এ সময় সেখান দিয়ে যাচ্ছিলেন গণমাধ্যমকর্মী আহাদ মিয়া। তিনিসহ স্থানীয়রা হনুমানটিকে উদ্ধার করে পাশের ‘হীড বাংলাদেশ’ নামক স্থানীয় একটি চিকিৎসালয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে বনপ্রাণী রেসকিউ সেন্টারে নিয়ে যান।

সেখানে প্রাণীটির চিকিৎসা চলে। বৃহস্পতিবার সকালে বিপন্ন প্রাণী মুখপোড়া হনুমানটি মৃত্যু হয় বলে জানান মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম।

গণমাধ্যমকর্মী আহাদ মিয়া বলেন, এ সড়কে যানবাহন ধীরে চালানোর নিয়ম থাকলেও বেশির ভাগ ক্ষেত্রেই তা মানা হয় না। ফলে প্রায়ই গাড়ির চাপায় মারা যায় হরিণ, বানর, সাপ। মুখপোড়া হনুমানটির মাথায় আঘাত বেশি হওয়ায় তাকে বাঁচানো সম্ভব হয়নি। সর্বোচ্চ চেষ্টা করার পরও তাকে সুস্থ করে তোলা সম্ভব হয়নি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজার এর শ্রীমঙ্গল রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বুধবার একটি অটোরিকশা মুখপোড়া হনুমানটিকে আঘাত করলে দ্রুত প্রাণীটিকে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রেখে চিকিৎসা চালাই। বৃহস্পতিবার তার মৃত্যু হয়। ময়নাতদন্ত শেষে তাকে মাটিচাপা দেওয়া হয়েছে।

বিশ্বব্যাপী বিপন্ন প্রজাতির প্রাণী মুখপোড়া হনুমান। আইইউসিএন, বাংলাদেশ এর ‘রেডলিস্ট’-এ এর নাম উল্লেখ রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, মে ১২, ২০২৩
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।