ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় গাড়ির আঘাতে ফের মরলো চশমাপরা হনুমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
লাউয়াছড়ায় গাড়ির আঘাতে ফের মরলো চশমাপরা হনুমান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): রাস্তা অতিক্রমের সময়ে দ্রুতগামী মটরযানের আঘাতে আবারও মারা গেল বিপন্ন প্রজাতির একটি হনুমান (Phayer’s leaf monkey)। চোখের চারপাশে গোলাকার বৃত্তের কারণে হনুমানের এ প্রজাতিটিকে ‘চশমাপরা’ হনুমান নামে ডাকা হয়।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ মুখে হনুমানটিকে মৃত অবস্থায় স্থানীয় লোকজন দেখতে পান। পরে হনুমানটিকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর মাটিচাপা দেওয়া হয়।

মৌলভীবাজার বন্যপ্রাণি রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে একজন আমাকে ফোন করে চশমাপরা হনুমানটিকে মৃত অবস্থায় রাস্তায় পড়ে থাকার কথা জানান।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, লাউয়াছড়ার এই রাস্তা দিয়ে যে হারে যানবাহনগুলো দ্রুতবেগে চলাচল করে সেটি আমাদের বিপন্ন বন্যপ্রাণিদের জন্য মারাত্মক হুমকি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি আমরা বারবার অবহিত করে চলেছি।

মৌলভীবাজার বন্যপ্রাণি রেঞ্জ সূত্র জানায়, চশমাপরা হনুমান শুধুমাত্র সিলেট ও চট্টগ্রামের মিশ্র চিরসবুজ বনে দেখা যায়। এরা সাধারণত দিবাচর এবং বৃক্ষবাসী। প্রধানত দলগতভাবে, কখনও কখনও জোড়ায় ঘুরে বেড়ায়। মাথাসহ দেহের দৈর্ঘ্য প্রায় ৫৫ সেমি।

এর আগেও লাউয়াছড়ায় গাড়িচাপায় বিপন্ন এ প্রাণীটি মারা পড়েছে কয়েকবার। এছাড়া গত আট মাসে বানর, বিভিন্ন প্রজাতির সাপ, মেছোবাঘ, গন্ধগোকুলসহ প্রায় চল্লিশের অধিক প্রাণী এভাবে মারা পড়েছে বলে বন বিভাগ সূত্রে জানা যায়।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্ট, আগস্ট ১৭, ২০১৬
বিবিবি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।