ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাংলাদেশে নতুন ৪টি পাখির সন্ধান

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
বাংলাদেশে নতুন ৪টি পাখির সন্ধান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গত অক্টোবর মাসে বাংলাদেশে নতুন ৪টি পাখির সন্ধান পাওয়া গেছে। ইতোপূর্বে এ প্রজাতির পাখিগুলো বাংলাদেশে দেখা যায়নি বলে জানিয়েছেন পাখি গবেষকরা। পাখিগুলোর বাংলাকরণ এখনও হয়নি।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): গত অক্টোবর মাসে বাংলাদেশে নতুন ৪টি পাখির সন্ধান পাওয়া গেছে। ইতোপূর্বে এ প্রজাতির পাখিগুলো বাংলাদেশে দেখা যায়নি বলে জানিয়েছেন পাখি গবেষকরা।

পাখিগুলোর বাংলাকরণ এখনও হয়নি।

পাখি গবেষণা, সংরক্ষণ ও পাখির সচেতনতা বৃদ্ধির কাজে নিয়জিত ‘বাংলাদেশ বার্ড ক্লাব’ এর পাখি গবেষকরা এই নতুন পাখিদের বাংলাকরণ করে থাকেন। বাংলাদেশের পাখির তালিকায় (অতীতে ছিল, অনিয়মিত, আবাসিক এবং পরিযায়ী পাখিসহ) প্রজাতির সংখ্যা প্রায় ৬৭০টি।

বাংলাদেশ বার্ড ক্লাব সূত্রে জানা যায়, পাখিগুলো নাম যথাক্রমে গ্রে হর্নবিল (Grey Hornbill), স্পটেড ফ্লাইকেচার (Spotted Flycatcher), স্ট্রিকড রেন বেবলার (Streaked Wren Babbler) এবং ক্রেস্টেড বান্টিং (Crested Bunting)। বাংলাদেশের পাখির তালিকায় এই চারটি পাখি যোগ হলো।

নাজমুল হোসেন নিশাত পঞ্চগড় থেকে তুলেছেন ‘গ্রে হর্নবিল’ এর ছবি। ‘স্পটেড ফ্লাইকেচার’ এর ছবি সমুদ্র বেষ্টিত কুয়াকাটা এলাকা থেকে তুলেছেন শ্রাবণ সালাহউদ্দিন। রাঙামাটির পাহাড়ি অঞ্চল থেকে মিজানুর রহমান মিঠু তুলেছেন ‘স্ট্রিকড রেন বেবলার’ এর ছবি।

এছাড়াও বাংলাদেশের সীমান্তবর্তী তেতুলিয়া অঞ্চল থেকে ‘ক্রেসটেড বান্টিং’ এর ছবি তুলেছেন শাহাদ রাজু, আবদুল মজিদ শাহ শাকিল এবং শাহরিয়ার রুশদি। বাংলানিউজের এ প্রতিবেদনে শাহাদ রাজুর তোলা ছবি ব্যবহার করা হয়েছে।

পাখি আলোকচিত্রী শাহাদ রাজু বলেন, এই সবক’টি পাখির ছবি চলতি বছরের অক্টোবর মাসে পঞ্চগড়, কুয়াকাটা, রাঙামাটি এবং তেতুলিয়া থেকে তোলা হয়েছে।

বাংলাদেশ বার্ড ক্লাবের ভাইস প্রেসিডেন্ট এবং পাখি গবেষক সায়েম ইউ চৌধুরী বাংলানিউজে বলেন, সম্প্রতি বাংলাদেশের পাখি তালিকায় এই চার প্রজাতির নতুন পাখি যুক্ত হলো। পাখিগুলো পরিযায়ী পাখি (Migratory Bird) বলে আমাদের ধারণা। এ নিয়ে গবেষণা চলছে।

তিনি আরও বলেন, এনসাইক্লোপিডিয়ার তথ্য মতে বাংলাদেশে ৬৫০টি পাখির কথা বলা রয়েছে। তারপরেও আরও কিছু পাখি পাওয়া গিয়েছিল। এই চারটি নতুন সংযোজন।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
বিবিবি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa