ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শিকারির ভয়ে কমছে অভয়াশ্রমের পাখি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৮
শিকারির ভয়ে কমছে অভয়াশ্রমের পাখি শিকারির ভয়ে কমছে অভয়াশ্রমের পাখি

নওগাঁ: শিকারির ভয়ে নওগাঁর অভয়াশ্রমগুলোতে কমতে শুরু করেছে পাখি। প্রতিদিনই সকাল-বিকেল এয়ারগান ও দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এখানকার নদী আর বিলে পাখি শিকার করছে একটি চক্র।

নওগাঁর দিঘলির বিল, গোয়ালি বিল, গুটার বিল, দামসার বিল, আড়ালা বিল ও জবই বিলে গেলেই দেখা মিলবে পাখি শিকারের দৃশ্য। এসব এলাকার কিছু যুবক এয়ারগান নিয়ে মোটরসাইকেলে করে এসে এখানে পাখি শিকার করে বেড়াচ্ছে।

শিকারির ভয়ে কমছে অভয়াশ্রমের পাখিএছাড়া রাতে আস্তানায় হানা দিয়ে পাখি শিকার করছে একটি ব্যবসায়ী চক্র। যারা মানুষের বাড়ি বাড়ি গিয়ে পাখি বিক্রি করে। সম্প্রতি এলাকাবাসী ও প্রশাসনের হাতে ধরাও পড়েছে এমন কয়েকজন পাখি ব্যবসায়ী।

নওগাঁর সাপাহার উপজেলার জবই বিল এলকার সিরাজ হায়দার বাংলানিউজকে জানান, শীতের কারণে অভয়াশ্রমগুলোতে অতিথি পাখিরা আসতে শুরু করেছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু যুবক এয়ারগান দিয়ে পাখি শিকার করছে।

জেলাজুড়ে প্রায় ৩০টি পাখির অভয়াশ্রম রয়েছে। অভয়াশ্রমে থাকা পাখিগুলো দিনের বেলায় খাল, বিল আর নদীগুলোতে আহারে গেলে শিকার হচ্ছে তারা। এতে করে ভয়ে পাখির সংখ্যা কমছে। শিকারির ভয়ে কমছে অভয়াশ্রমের পাখিমহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোবারক হোসেন পাখি শিকারের কথা স্বীকার করে বাংলানিউজকে জানান, পাখি শিকার বন্ধে তৎপর আছেন তারা। এরই মধ্যে সরকারি মোবাইল নম্বর উপজেলার বিভিন্ন যায়গায় সাইনবোর্ড আকারে দেওয়া হয়েছে। যে কেউ যেকোনো ভাবে জানালেই শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।