ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাবিতে নানা আয়োজনে চলছে পাখি মেলা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
জাবিতে নানা আয়োজনে চলছে পাখি মেলা উপাচার্য উদ্বোধন করছেন পাখিমেলা/ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: নানান আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে পাখি মেলা। পাখি বিশেষজ্ঞসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় অংশ নিতে এসেছেন পাখিপ্রেমীরা।

শুক্রবার (১৯ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, ধরিত্রী আমাদের এই সৌন্দর্যমণ্ডিত ক্যাম্পাস উপহার দিয়েছে, যেখানে আমরা কিছু মেলার আয়োজন করি।

জাহাঙ্গীরনগরে পাখি আছে, বিচিত্র প্রজাতির পাখি। প্রতিদিন পাখি দেখি বলে বুঝতে পারি না। আমরা কতটা দেখেছি। কিন্তু যারা বাইরে থেকে আসে তারা চমৎকৃত হন। মনে রাখেন এবং বারবার আসতে চান।

উপাচার্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জানান।

প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেনের সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, আরণ্যক ফাইন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন আহমেদ, আইইউসিএন’র বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহিদুল কবির, ডব্লিউআরসি’র প্রতিষ্ঠাতা অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান প্রমুখ।  

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক এটি এম আতিকুর রহমান।

এবারের মেলায় পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় প্রতিবেদন প্রকাশের মাধ্যমে গুরুত্বপূর্ণ আবদান রাখায় এ বছর প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার তিনজন সাংবাদিককে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৮’ দেওয়া হয়। এবছর পুরস্কার পেয়েছেন বাংলানিউজের নুর আলম হিমেল, ডেইলি স্টারের আসাদুজ্জামান ও সময় টিভির তোহা খান তামিম।

পাখি মেলার দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), বিগ বার্ড বাংলাদেশ, বার্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড ও কনসারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাখি বিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিওর মাধ্যমে), পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা (সবার জন্য উন্মুক্ত) এবং পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।