ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পূর্বাঞ্চলীয় পুমা বিলুপ্ত ঘোষণা করলো যুক্তরাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
পূর্বাঞ্চলীয় পুমা বিলুপ্ত ঘোষণা করলো যুক্তরাষ্ট্র পুমা

যুক্তরাষ্ট্রের মৎস্য ও বন্যপ্রাণী সেবা সংস্থা পূর্বাঞ্চলীয় পুমা বা বড় আকারের বনবিড়ালকে আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণা করেছে। এরা সাধারণত পাহাড়ি সিংহ ও চিতা হিসেবেও পরিচিত।

২০১১ সালে ইউএসএফডব্লিউএস পুমাকে বিপন্ন প্রাণী আইনের অধীনে আনা শুরু করে। কিন্তু তাদের অস্তিত্বের কোনো চিহ্ন খুঁজে পেতে ব্যর্থ হয়।

পুমাকে বিলুপ্ত ঘোষণার তালিকাটি আনুষ্ঠানিক স্বীকৃতি পাবে ফেব্রুয়ারির ২২ তারিখ থেকে।  

বড়সড় বেড়ালসদৃশ এ প্রাণীটিকে এক সময় মিসিসিপি নদীর পূর্বাঞ্চলের প্রতিটি রাজ্যে দেখা যেতো। কিন্তু ৮০ বছরেরও বেশি সময়ে তার কোনো হদিশ পাওয়া যায়নি।

আউটসাইড পত্রিকার বরাত দিয়ে বলা হয়েছে, কোগার প্রজাতির অন্য প্রাণীগুলো পূর্বাঞ্চল ছেড়ে ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম দিকে ধাবিত হওয়া শুরু করেছে। তার মানে এই নয় যে তারা পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গেছে।  

বায়োলজিক্যাল ডাইভার্সিটি সেন্টারের আইনজীবী মাইকেল রবিনসন আলাপচারিতার ফাঁকে বলেন, আমাদের পুমার মতো দীর্ঘ মাংসাশীর প্রয়োজন আছে, যেগুলো পৃথিবীর বাস্তুসংস্থান চক্রকে সজিব ও সতেজ রাখবে।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
বিএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।