ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মুহূর্তেই সাপের পেটে টিকটিকি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
মুহূর্তেই সাপের পেটে টিকটিকি টিকটিকি খাচ্ছে সাপ

ঢাকা: ক্ষুধা নিয়ে সাপ বসে আছে খাপ পেতে। পাশ কেটে বেরিয়ে এলো টিকটিকি। এমনি নিরীহ সরীসৃপ প্রজাতির প্রাণীটির টুটি চেপে ধরলো আরেক হিংস্র সরীসৃপ। এবার শুরু হয়ে গেলো চিবিয়ে চিবিয়ে আহার। মুহূর্তেই পাঁজর ভেঙে পেটে ঢুকিয়ে দিলো ‘কুমিরের মতো’ দেখতে ছোট এ প্রণীটিকে।

পরিবেশ বিষয়ক বিখ্যাত ফটোগ্রাফারের চোখে ধরা পড়েছে ওই ‘সাপ গ্রাস খেলা’র কয়েকটি স্থিরচিত্র। ২৮ বছর বয়সী ফটোগ্রাফার দাও থান পাথ ভিয়েতনামের জঙ্গলে সাপের নির্মম গ্রাসের সাক্ষী হতে পেরেছেন বলে নিজেকে ধন্য মনে করছেন।

টিকটিকি খাচ্ছে সাপদাও থান পাথ বলেন, আমি বিষয়টি দেখে প্রথমে অবাক হয়েছি। পরে স্থির হয়ে গেলাম। সুযোগ হাতছাড়া করিনি। আমাকে বিষয়টি ধরে রাখতে হবে। তারপর নীরবে ক্যামেরায় ধরে রাখলাম মুহূর্তটি। এসময় যতটুকু সম্ভব কাছে গিয়েছি। চেষ্টা করেছি সর্বোচ্চটি ধরে আনতে। এনেছিও। সাপ আহার করার এমন সাক্ষী হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।

স্থিরচিত্রগুলোতে দেখা যায়, সাপের মুখে টিকটিকি। চিবিয়ে চিবিয়ে পাঁজর ভেঙে পেটের ভেতরে নিচ্ছে ছোট্ট সাপটি। দেখে মনে হচ্ছে হিংস্র সাপ তার শক্ত দাঁত দিয়ে খুব সহজেই টিকটিকিটিকে গ্রাস করছে। তবে মাথা থেকে পেট পর্যন্ত ঢুকিয়ে কোমরে গিয়ে কিছুটা হাঁপাতে শুরু করেছিল। তারপরও কয়েক মিনিটের মধ্যেই সাবাড় করে দিলো এক ‘জাতভাই’কে।

টিকটিকি খাচ্ছে সাপফটোগ্রাফার দাও থান পাথ আরও বলেন, সাপ ছোঁ মেরে ধরলো টিকটিকিকে। তারপর কয়েক মিনিটের মধ্যেই গ্রাস করে ফেললো। ভালো করে দেখতেও পারলমা না। তবে পরে ক্যামেরার স্ক্রিনে দৃশ্যটি দেখে মাথা ঘুরে যাওয়ার মতো হলো। বিরল ছবি! আমি সত্যিই ভাগ্যবান।

বইগা সায়ানিয়া নামে ওই সাপটি কলব্রিড প্রজাতির। দক্ষিণ এশিয়া, চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া সর্পটি। দৈর্ঘ্যে ১৯০ সেন্টিমিটার পর্যন্ত প্রসারণ হয় এদের। তারা সরীসৃপসহ ছোট স্তন্যপায়ী, পাখি, ডিম, অন্যান্য সাপ এবং ব্যাঙ খায়।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।