ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

৩০ বছরে ৯০ শতাংশ কমে গেছে কিং পেঙ্গুইনের বসতি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
৩০ বছরে ৯০ শতাংশ কমে গেছে কিং পেঙ্গুইনের বসতি! কিং পেঙ্গুইন।

কিং পেঙ্গুইনের সবচেয়ে বড় বসতিটি ১৯৮০ সালের পর থেকে প্রায় ৯০ শতাংশ সঙ্কুচিত হয়ে এসেছে। অ্যান্টার্কটিক সায়েন্স জার্নালের আর্টিকেলে বলা হয়, স্যাটেলাইট ইমেজে দেখা যায় গত তিন যুগ ধরে প্রজননক্ষম পেঙ্গুইনের সংখ্যা ৮৮ শতাংশ কমে গেছে।

কিং পেঙ্গুইনদের এই বসতিটি আফ্রিকা ও অ্যান্টার্কটিকার মধ্যবর্তী ভারত মহাসগরে ফ্রান্সের অধিকৃত একটি দ্বীপে বলে জানা যায়। সম্প্রতি পেঙ্গুইনদের সংখ্যা এভাবে কমে যাওয়ার পেছনের কারণ এখনও ব্যাখ্যা করেননি গবেষকরা।

আর্টিকেলে বলা হয়, ২০১৫ ও ২০১৭ সালে তোলা ছবিতে দেখা যায় সেখানে কেবল ৬০ হাজার জোড়া পেঙ্গুইন অবশিষ্ট রয়েছে যা ১৯৮০ সালের দিকে করা হিসেবের তুলনায় প্রায় ৫ লাখ জোড়া কম।

কিং পেঙ্গুইন হল পেঙ্গুইন প্রজাতির মধ্যে দ্বিতীয় বৃহত্তম। আয়তনের দিক থেকে এম্পেরার পেঙ্গুইনের পরেই কিং পেঙ্গুইন। এরা লম্বায় ৭০-১০০ সেমি এবং ওজন ১১ থেকে ১৬ কেজি হয়। দক্ষিণ আটল্যান্টিকে পাওয়া যায় এদের। কিং পেঙ্গুইন দক্ষিণ অ্যান্টার্কটিক দ্বীপপুঞ্জে অথবা উত্তর অ্যান্টার্কটিকায় প্রজনন করে।

গত ফেব্রুয়ারিতে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, জলবায়ু পরিবর্তনের ফলে পেঙ্গুইন প্রজাতির পাখিরা হুমকির মুখে রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।